South east bank ad

ছাদ বাগান করলে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফ করা হবে: মেয়র আতিক

 প্রকাশ: ০১ জুলাই ২০২১, ০৩:৫২ অপরাহ্ন   |   সিটি কর্পোরেশন

ছাদ বাগান করলে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফ করা হবে: মেয়র আতিক
গতকাল বুধবার (৩০ জুন) রাজধানীর বাণিজ্যমেলা মাঠে ডিএনসিসির বৃক্ষরোপন অভিযান-২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, কংক্রিটের ঢাকা থেকে বাঁচতে হলে বিশুদ্ধ অক্সিজেনের জন্য গাছের কোনও বিকল্প নেই। তাই আমাদের সকলকে নিজেদের প্রয়োজনেই গাছ লাগাতে হবে।
 সবুজায়নের মাধ্যমে ঢাকাকে একটি অক্সিজেন হাব হিসেবে গড়ে তোলা হবে। এছাড়া ছাদ বাগান করলে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফ করা হবে। সবার বাসযোগ্য একটি সুস্থ ও সুন্দর নগরী গড়ে তোলার লক্ষ্যে সুবিধাজনক স্থানগুলোতে পর্যাপ্ত সংখ্যক গাছের চারা রোপন ও পরিচর্যার জন্য ডিএনসিসির পাশাপাশি সমাজের বিত্তবান ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। নিজের এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্যই বিভিন্ন প্রজাতির গাছের চারা লাগিয়ে সেগুলোর পরিচর্যা করতে হবে।


তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডের বিভিন্ন রাস্তা, খালের পাড়, রেললাইনের ধার, লেকের পাড়, শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনা ও সুবিধাজনক স্থানে টিম গ্রুপের পক্ষ থেকে দেয়া ২ লাখ গাছের চারা রোপন করা হবে।


তিনি বলেন, শূন্য থেকে দুই বছর বয়সী সকল শিশুকে জন্ম সনদের সাথে সাথে লংকা বাংলা ফাইনান্সের অর্থায়নে জিও ব্যাগে করে একটি করে গাছের চারা উপহার দেওয়া হবে।


ডিএনসিসি মেয়র বলেন, জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলায় পরিবেশের উন্নয়নে কাজ করতে হবে এবং পানিসহ সকল প্রাকৃতিক সম্পদের অপচয় রোধ করে সেগুলোর পরিমিত ব্যবহার নিশ্চিত করতে হবে।

উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাভুক্ত ২৪টি জায়গাকে খেলার মাঠে রূপান্তরিত করা হচ্ছে। করোনা মহামারির পরপরই ৮টি মাঠ খুলে দেওয়া হবে।

আতিকুল ইসলাম আরও বলেন, ঢাকা একটি অপরিকল্পিত নগরী, সঠিক পরিকল্পনায় এই নগরীকে গড়ে তোলা হয়নি, তাই ডিএনসিসির নতুন ১৮টি ওয়ার্ডকে সময়োপযোগী পরিকল্পনা মোতাবেক গড়ে তোলা হবে।

ডিএনসিসি মেয়র বাণিজ্য মেলা মাঠে গাছের চারা রোপন করে বৃক্ষরোপন অভিযানের শুভ উদ্বোধন করেন। তিনি বেশ কয়েকটি শিশুর অভিভাবকের কাছে একটি করে গাছের চারাসহ জন্মসনদ হস্তান্তর করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে নাহিদ ইজাহার খান, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

BBS cable ad

সিটি কর্পোরেশন এর আরও খবর: