South east bank ad

চারদিনের ডিসি সম্মেলন শুরু হচ্ছে শনিবার

 প্রকাশ: ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৩৪ অপরাহ্ন   |   জেলা প্রশাসন

চারদিনের ডিসি সম্মেলন শুরু হচ্ছে শনিবার
দ্বাদশ সংসদ নির্বাচনের পর প্রথমবার অনুষ্ঠিত হতে যাওয়া জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের সময়ের পরিধি এবার একদিন বাড়ানো হয়েছে। মন্ত্রিপরিষদের জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগের অতিরিক্ত সচিব আমিন উল আহসান জানান, আগামী ৩ মার্চ শুরু হওয়া চারদিনের এ সম্মেলন শেষ হবে ৬ মার্চ।

আগামী ৩ মার্চ শুরু হলেও আগের দিন নিজ কার্যালয়ের শাপলা হলে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন অনুষ্ঠান প্রধানমন্ত্রীর কার্যালয়ে হলেও মূল অধিবেশন অনুষ্ঠিত হবে ওসমানী স্মৃতি মিলনায়তনে।

সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনাসামনি মতবিনিময় ও প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়ার জন্য প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়। সাধারণত অন্যান্য বছর এ সম্মেলন তিনদিনের হয়। তবে এবার একদিন সময় বাড়ানো হয়েছে।

কার্য অধিবেশনগুলোয় মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা থাকবেন। সম্মেলন উপলক্ষে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা লিখিতভাবে মাঠ প্রশাসনের সমস্যাগুলো নিয়ে প্রস্তাব দেন। অধিবেশনের সময় এগুলো ছাড়াও ডিসিরা তাৎক্ষণিক বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন। কার্য অধিবেশনগুলোয় সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব।

ডিসি সম্মেলনে উদ্বোধন অনুষ্ঠান, প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনাসহ তিন বাহিনীর প্রধানদের সঙ্গেও মতবিনিময় করেন ডিসিরা। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ডিসিদের কার্য অধিবেশন, রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও একটি সমাপনী অনুষ্ঠান হয়।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, সম্মেলনের সময় জেলা প্রশাসকরা একদিন সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর আমন্ত্রণে নৈশভোজে অংশ নেবেন। এছাড়া প্রধান বিচারপতির আমন্ত্রণে একটি অধিবেশনও অনুষ্ঠিত হবে। চিকিৎসার জন্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন দেশের বাইরে থাকায় এবার তার সঙ্গে জেলা প্রশাসকদের অধিবেশন নাও হতে পারে।

BBS cable ad

জেলা প্রশাসন এর আরও খবর: