South east bank ad

সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব: স্পিকার

 প্রকাশ: ২৯ অগাস্ট ২০২১, ০৩:১৪ অপরাহ্ন   |   স্পিকার

সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব: স্পিকার
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মূল্যবোধের অবক্ষয় রোধ করে সমৃদ্ধ সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

তিনি বলেন,  নারী-পুরুষ সমতা বিধান করে অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন। মূল্যবোধ অবক্ষয় রোধ করার ক্ষেত্রে তরুণদের সাথে মতবিনিময় জরুরি। তাদের সাথে চিন্তা-চেতনার বিনিময় মূল্যবোধের অবক্ষয় রোধে সংস্কৃতির ভূমিকাকে আরো গতিশীল করবে। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত জাতীয় শোক দিবস ২০২১ উপলক্ষে 'মূল্যবোধের অবক্ষয়ের বিরুদ্ধে সংস্কৃতি' বিষয়ক ভার্চুয়াল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে আজ স্পিকার এসব কথা বলেন। 

স্পিকার বলেন, সমগ্র জীবনের বিভিন্ন দিক, আচার-আচরণ, অভ্যাস, চিন্তা-চেতনা, নীতি-নৈতিকতা, মূল্যবোধ সব কিছুর সমন্বয়ে সমাজ ব্যবস্থার মাধ্যমে সংস্কৃতির বহিঃপ্রকাশ ঘটে। সংস্কৃতির অন্যতম উপাদান মূল্যবোধ। জীবন ও সমাজ ব্যবস্থাকে চালিত করার জন্য যে জীবনবোধ মানুষ বেছে নেয় তাই মূল্যবোধ। মূল্যবোধ শিক্ষার সবচেয়ে বড় ক্ষেত্র পরিবার, কেননা পরিবার থেকেই একটি শিশু ছোটবেলা হতে এই বোধগুলো শিখে থাকে। 

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শিক্ষার সাথে সংস্কৃতির নিগূঢ় সম্পর্ক। সংস্কৃতি মানুষের চিন্তা চেতনার জগতকে প্রসারিত করে মানবিক গুণাবলীর সমন্বয় ঘটায়। বিশ্বায়নের যুগে তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের মাধ্যমে সকল দেশের সংস্কৃতি সকলের কাছে উন্মুক্ত। আমাদের দেশের নিজস্ব সমৃদ্ধ সংস্কৃতি তরুণ প্রজন্মের কাছে আরো ব্যাপকভাবে তুলে ধরতে হবে। এজন্য সমন্বিত চিন্তা ও পদক্ষেপ গ্রহণ জরুরি।
 
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে ও শাহাবুদ্দিন মাহতাবের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিত্ব সৈয়দ মনজুরুল ইসলাম, মোঃ ইমরুল চৌধুরী, অধ্যাপক নিসার হোসেন, ডক্টর অরূপরতন চৌধুরী, আফরিন মল্লিক, আব্দুল হাকিম, আলপনা হক  বক্তৃতা করেন।অনুষ্ঠানে অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ ভার্চুয়ালি যুক্ত ছিলেন।
BBS cable ad

স্পিকার এর আরও খবর: