South east bank ad

ভালুকায় আড়াই কোটি টাকা মূল্যের বনভূমি উদ্ধার

 প্রকাশ: ১৯ মার্চ ২০২২, ০৭:১১ অপরাহ্ন   |   সারাদেশ

ভালুকায় আড়াই কোটি টাকা মূল্যের বনভূমি উদ্ধার
জাহিদুল ইসলাম খান, (ভালুকা):

ময়মনসিংহের ভালুকায় অভিযান চালিয়ে স্থাপনা ভাঙচুর ও নিমার্ণাধীন ঘরের টিনের চালা খুলে তা প্রায় আড়াই কোটি টাকা মূল্যের বনভূমি উদ্ধার করেছে স্থানীয় বনবিভাগ।

গতকাল শুক্রবার (১৮ মার্চ) সকালে দিকে উপজেলা হবিরবাড়ি ইউনিয়নের হবিরবাড়ি মৌজার সিডষ্টোর উত্তর বাজার এলাকায় এ অভিযান পরিচালনা করেন।

বনবিভাগ ও স্থাণীয় সূত্রে জানা যায়, উপজেলা হবিরবাড়ি ইউনিয়নের হবিরবাড়ি মৌজার ৯ নম্বর দাগে সিডষ্টোর উত্তর বাজার এলাকায় প্রায় আড়াই কোটি টাকা মূল্যের ৫০ শতাংশ সংরক্ষিত বনভূমি দখলে নিয়ে কতিপয় প্রভাবশালী স্থাপনা নিমার্ণ শুরু করেন। 

খবর পেয়ে স্থানীয় বন বিভাগের লোকজন ঘটনাস্থলে গিয়ে প্রথমে বাঁধা দেন। পরে দখলকৃত ভূমিটি দুইদিন পাহারা দিয়ে শুক্রবার সকালে স্থাপনা ভাঙচুর করে জমিটি উদ্ধার করেন।

হবিরবাড়ি বিট কর্মকতা মো. আবুল হাশেম জানান, জনৈক আবুল কাশেম, সাইফুল ও নোমান নামে তিন ব্যক্তি ৯ নম্বর দাগে সংরক্ষিত বনভূমি দখলে নিয়ে স্থাপনা নির্মাণ শুরু করলে, আমরা তা ভেঙে গুঁড়িয়ে দিয়ে নিজেদের নিয়ন্ত্রণে আনি।

আবুল কাশেম জানান, তিনি পদ্ম গোমেজ বীলগেট নামে এক খৃষ্টান মহিলার কাছ থেকে ৯ নম্বর দাগে ২৭ শতাংশ জমি ক্রয় করেছেন। ওই জমিতে কাজ শুরু করলে বনবিভাগ তাতে বাঁধা দেন। পরে তিনি কাজ করা বন্ধ করে দেন।

ভালুকা রেঞ্জের রেঞ্জ কর্মকতা মো. মহিউদ্দিন জানান, হবিরবাড়ি মৌজার ৯ নম্বর দাগের জমিটি বহুদিন পূর্বেই বেদখল হয়ে গিয়েছিল। তিন চারদিন পূর্বে ওই জমিতে কতিপয় লোক কাজ শুরু করলে আমরা তাতে বাঁধা দেই এবং পরে স্থাপনা ভাঙচুর করে প্রায় ৫০ শতাংশ জমি উদ্ধার করি। এ ব্যাপারে অবৈধ দখলকারীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা প্রক্রিয়াধিন রয়েছে।

BBS cable ad