South east bank ad

বিষখালি নদীতে সিগন্যাল বাতি না থাকায় আটকে যাচ্ছে যাত্রীবাহী লঞ্চ

 প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:২১ অপরাহ্ন   |   সারাদেশ

বিষখালি নদীতে সিগন্যাল বাতি না থাকায় আটকে যাচ্ছে যাত্রীবাহী লঞ্চ
মোঃ রাজু খান, (ঝালকাঠি) :

বরিশালের কির্তনখোলা নদী থেকে ঝালকাঠির সুগন্ধা হয়ে বিষখালী নদী পাড়ি দিয়ে দক্ষিণাঞ্চলের জনসাধারনের নৌ যানে চলাচলের একমাত্র পথ। সে নৌ পথের সুগন্ধা, বিষখালী ও গাবখান নদীর মোহনায় রয়েছে নৌ সিগন্যাল। ২০৫ কিলোমিটার দৈর্ঘ্য বিষখালী নদী বঙ্গোপসাগরে পতিত হয়েছে। গাবখান মোহনার পরে আর কোথাও নেই নৌ সিগন্যাল। পথিমধ্যে কয়েক স্থানে রয়েছে ডুবোচর।  নৌ সিগন্যাল না থাকায় একের পর এক আটকা পড়ছে যাত্রীবাহী লঞ্চ। এতে দক্ষিণাঞ্চলগামী নৌ যাত্রীদের পোহাতে হচ্ছে সীমাহীন দুর্ভোগ। 

জানাগেছে, ঝালকাঠির রাজাপুরের বিষখালি নদীতে সিগন্যাল বাতি না থাকায় ঢাকা টু বরগুনাগামী পূবালী-১ নামের একটি দোতলা লঞ্চ ডুবোচরে উঠে গত ৭দিন ধরে আটকা পড়ে আছে। উপজেলার বড়ইয়া ইউনিয়নের চরপালট এলাকায় এ ঘটনা ঘটেছে। স্থানীয় সূত্রে জানাযায়, গত ১২ সেপ্টেম্বর দিবাগত রাত ৩টার দিকে হঠাৎ ঝড়-বাতাস শুরু হলে ওই লঞ্চটি প্রায় সাড়ে ৩শ’ যাত্রী নিয়ে ডুবোচরে আটকে যায়। এতে লঞ্চে থাকা যাত্রীরা চরম দুর্ভোগে পড়েন। পরে লঞ্চের কিছু যাত্রী রাজারহাট-বি নামে আরেকটি লঞ্চে গন্তব্যে পৌছায়। বাকি যাত্রীরা সকালে রওনা হন।
গত ১৩ আগস্ট একই স্থানে অভিযান-১০ নামে একটি লঞ্চ আটকে গিয়েছিলো। ১৫ দিন পরে সে লঞ্চটিকে উদ্ধার করা হয়েছিলো। এরই মধ্যে গত অমাবশ্যার জোয়ারে বৃদ্ধি পাওয়া পানিতে চড়ে উঠে আটকে গেছিলো যাত্রীবাহী লঞ্চ এমভি শাহরুখ। তাও কয়েকদিন পরে নামিয়ে নেয়া হয়েছে। 

পূবালী-১ লঞ্চের ইনচার্জ মাস্টার মো. জহিরুল ইসলাম জানান, নৌপথে বিভিন্ন স্থানে সিগন্যাল থাকার কথা থাকলেও ঢাকা টু বরগুনার পথে ঝালকাঠির পরে আর কোন সিগন্যাল নেই। যে কারণে হঠাৎ করে দিক নির্নয় বা কোনটা ডুবোচর তা দূর থেকে অনুমান করা যায় না। আর রাতে সিগন্যাল বাতি না থাকায় জোয়ারের পানিতে আরও বিপাকে পড়তে হয়। ঘটনার রাতে হঠাৎ ঝড়-বৃষ্টি শুরু হলে কিছু বুঝে উঠার আগেই লঞ্চ ডুবোচরে আটকে যায়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ বরিশাল নদী বন্দর ও পরিবহন বিভাগের যুগ্ম পরিচালক মোহাম্মদ মুস্তাফিজুর রহমান বলেন, ঘটনা স্থলে দুইজন প্রতিনিধি পাঠানো হয়েছিলো। তাদের প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছে। যেসব স্থানে সিগন্যাল নেই সে সেসব স্থানে শীঘ্রই সিগন্যাল বাতি স্থাপনের ব্যবস্থা নেয়া হবে।
BBS cable ad