South east bank ad

চট্টগ্রাম ও সিলেট থেকে ‘আনসার আল ইসলাম’র ৩ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৪

 প্রকাশ: ০২ নভেম্বর ২০২১, ০১:০২ পূর্বাহ্ন   |   র‍্যাব

চট্টগ্রাম ও সিলেট থেকে ‘আনসার আল ইসলাম’র ৩ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৪

চট্টগ্রাম ও সিলেট মহানগরীতে পৃথক অভিযান পরিচালনা করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর ০৩ সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৪।

জঙ্গীবাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের প্রত্যয় নিয়ে প্রতিষ্ঠালগ্ন থেকেই দৃঢ় অবস্থানে রয়েছে এলিট ফোর্স র‌্যাব। র‌্যাবের তৎপরতার কারণে বিভিন্ন সময়ে নাশকতা সৃষ্টিকারী জঙ্গী সংগঠন সমূহের শীর্ষ নেতা থেকে শুরু করে বিভিন্ন স্তরের নেতা-কর্মীদেরকে গুরুত্বপূর্ণ অভিযান পরিচালনার মাধ্যমে গ্রেফতার করে আইনের আওতায় আনা সম্ভব হয়েছে। র‌্যাবসহ অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর গোয়েন্দা নজরদারী ও অভিযানের ফলে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠনগুলোর নেতা কর্মীরা পুনরায় সংগঠিত হওয়ার চেষ্টা চালিয়ে বার বার ব্যর্থ হয়েছে এবং আইন প্রয়োগকারী সংস্থার কাছে ধৃত হয়েছে। জঙ্গী দমনে বাংলাদেশের সফলতা আন্তর্জাতিক পরিমন্ডলে বেশ প্রশংসিত।

এরই ধারাবাহিকতায় গত এপ্রিল ২০২১ ইং তারিখে র‌্যাব-৪ কর্তৃক গ্রেফতারকৃত “আনসার আল ইসলাম” এর ০১ সক্রিয় সদস্য হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ২৯ অক্টোবর ২০২১ ইং তারিখ রাত ২২.৩০ ঘটিকা হতে ৩০ অক্টোবর ২০২১ ইং তারিখ রাত ২২.০০ ঘটিকা পর্যন্ত র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল চট্টগ্রাম মহানগরস্থ কোতয়ালী থানাধীন এলাকা এবং সিলেট জেলার জৈন্তাপুর থানাধীন দরবস্থ বাজার এলাকায় অভিযান পরিচালনা করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন “আনসার আল ইসলাম” এর নিম্নোক্ত ০৩ জন সক্রিয় সদস্য’কে গ্রেফতার করতে সক্ষম হয়ঃ

মোঃ জাহিদুল ইসলাম @ জাহিদ (২০), জেলাঃ নোয়াখালী।
মোঃ আনাস সিদ্দিক (১৯), জেলাঃ কক্সবাজার।
মোঃ শাহাব উদ্দিন (৩৭), জেলাঃ সিলেট।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘‘আনসার আল ইসলাম’’ এর সদস্য বলে স্বীকারোক্তি প্রদান করেছে। তারা ধর্মীয় ব্যাখ্যা বিকৃত করে ধর্মপ্রাণ মানুষদেরকে বিভ্রান্ত করায় সক্রিয় ছিলো। উল্লেখ্য যে, তারা সাধারণত সামাজিক যোগাযোগ মাধ্যমকে চরমপন্থার উস্কানি দেওয়ার প্লাটফর্ম হিসাবে ব্যবহার করে আসছিলো।

মোঃ জাহিদুল ইসলাম @ জাহিদ (২০)’কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে পেশায় একজন ছাত্র । সে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন বেনামী আইডি ব্যবহার করে “আনসার আল ইসলাম” এর সদস্যেদের সাথে যোগাযোগ করতো এবং “আনসার আল ইসলাম” এর সদস্যদের নিয়ে অনলাইনভিত্তিক কর্মপরিকল্পনাসহ উদ্ধুদ্ধকরণের জন্য বিভিন্ন বক্তব্য এবং উগ্রবাদী ভিডিও প্রচার করে আসছিলো।

মোঃ আনাস সিদ্দিক (১৯)’কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে পেশায় একজন ছাত্র। সে “আনসার আল ইসলাম” এর সক্রিয় সদস্য হিসেবে অন্যান্য সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ স্থাপনের পাশাপাশি অন্যদের উদ্ধুদ্ধকরণের জন্যে অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি ও ভিডিও প্রচার এবং নিয়মিত চাঁদা সংগ্রহ করে আসছিলো।

মোঃ শাহাব উদ্দিন (৩৭)’কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে পেশায় একজন ব্যবসায়ী । সে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে “আনসার আল ইসলাম” এর সদস্যেদের সাথে যোগাযোগ করতো এবং “আনসার আল ইসলাম” এর সদস্যদের চাঁদা সংগ্রহ করে বিদেশে পাঠাতো এবং জঙ্গি অর্থায়নে সরাসরি সহায়তা করত বলে প্রমান পাওয়া যায়। সে সন্ত্রাস বিরোধী আইনে দায়েরকৃত একটি মামলায় পলাতক আসামী।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি অন্যান্য সহোচরদের গ্রেফতারে র‌্যাব এর গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

BBS cable ad

র‍্যাব এর আরও খবর: