South east bank ad

ভিকটিম উদ্ধার’সহ মানব পাচারকারী চক্রের ০২ সদস্য’কে গ্রেফতার করেছে র‌্যাব-৪

 প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২১, ১১:১৯ অপরাহ্ন   |   র‍্যাব

ভিকটিম উদ্ধার’সহ মানব পাচারকারী চক্রের ০২ সদস্য’কে গ্রেফতার করেছে র‌্যাব-৪
এলিট ফোর্স হিসেবে র‌্যাব আত্মপ্রকাশের সূচনালগ্ন থেকেই আইনের শাসন সমুন্নত রেখে দেশের সকল নাগরিকের নিরাপত্তা সুনিশ্চিত করার লক্ষে অপরাধ চিহ্নিতকরণ, প্রতিরোধ, শান্তি ও জনশৃংখলা রক্ষায় কাজ করে আসছে। সাম্প্রতিককালে প্রতারণামূলক ফাঁদে ফেলে উচ্চ বেতনে লোভনীয় চাকুরীর প্রলোভনে নারী পাচারে জড়িত রয়েছে কয়েকটি সংঘবদ্ধ সিন্ডিকেট। জঙ্গীবাদ, খুন, ধর্ষণ, নাশকতা এবং অন্যান্য অপরাধের পাশাপাশি এসব ঘৃণিত মানবপাচারকারী চক্রের সাথে সম্পৃক্ত অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার জন্য র‌্যাব সদা সচেষ্ট।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে গত ০১ সেপ্টেম্বর ২০২১ তারিখে ঢাকা মহানগরীর রুপনগন থানাধীন এলাকায় অভিযান পরিচালনা করে ০১ জন ভিকটিম উদ্ধারসহ নিম্নোক্ত ০২ মানব পাচারকারীকে গ্রেফতার করতে সক্ষম হয়ঃ মোছাঃ রাশেদা বেগম (৫৩), জেলা- ঢাকা এবং মোছাঃ মাহমুদা আক্তার মিম (২৪), জেলা- ঢাকা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকারীরা পাচারকারী চক্রের সাথে প্রত্যক্ষভাবে জড়িত বলে তথ্য প্রদান করেছে। এই চক্রটি বিভিন্ন প্রতারণামূলক ফাঁদে ফেলে এবং প্রলোভন দেখিয়ে পার্শ্ববর্তী দেশে নারী ও তরুণীদেরকে পাচার করত। তারা পার্শ্ববর্তী দেশে বিভিন্ন মার্কেট, সুপারশপ, বিউটি পার্লারসহ বিভিন্ন চাকুরীর প্রলোভন দেখিয়ে পার্শ্ববর্তী দেশে নারীদেরকে পাচার করত। তাদের মূল টার্গেট ছিল দরিদ্র ও নিম্নমধ্যবিত্ত তরুণী। দেশে ১০-১৫ জন এই চক্রের সাথে জড়িত বলে জানা যায়। উক্ত চক্রটি প্রথমে দেশের বিভিন্ন দরিদ্র ও অসহায় তরুণী মেয়েদের টার্গেট করে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তরুণী মেয়েদের সাথে পরিচিত হয়ে তাদের সাথে সু-সম্পর্ক গড়ে তুলে। পরবর্তীতে আসামীদ্বয় উক্ত তরুণী মেয়েদেরকে দেশের বাহিরে সহজে অর্থ উপার্জনের জন্য বিভিন্নভাবে তাদের প্রলোভন দেখিয়ে পার্শ্ববর্তী দেশে পাচার করত। ভুক্তভোগী তরুণীদেরকে নগদ অর্থের বিনিময়ে বিভিন্ন লোকজনের সাথে বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে অনৈতিক কাজে লিপ্ত করানো হয়। বাধ্যতামূলকভাবে অনৈতিক কাজে নিয়োজিত করার উদ্দেশ্যেই ভিকটিমদের পাচার করা হত বলে গ্রেফতারকৃতরা জানায়। চক্রটি রাজধানী ঢাকার এবং বিভিন্ন জেলার বেশকয়েকটি এলাকায় সক্রিয় রয়েছে।   


গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন এবং এ নারী পাচারকারী চক্রের সাথে জড়িত অন্যান্য পলাতক আসামীদের গ্রেফতারে র‌্যাবের জোড়ালো অভিযান অব্যাহত থাকবে।
BBS cable ad

র‍্যাব এর আরও খবর: