South east bank ad

চট্টগ্রামে "বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস-২০২১'এর সেমিনার অনুষ্ঠিত

 প্রকাশ: ২১ জুন ২০২১, ০৯:১৪ অপরাহ্ন   |   নৌবাহিনী

চট্টগ্রামে "বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস-২০২১'এর সেমিনার অনুষ্ঠিত
সমুদ্র পথে নিরাপদ বাণিজ্য, ব্লু-ইকোনমি এবং সমুদ্রে বিভিন্ন অর্থনৈতিক কর্মকান্ডে হাইড্রোগ্রাফির গুরুত্ব জনসাধারণের নিকট তুলে ধরতে ২১ জুন বিশ¡ব্যাপী ‘হাইড্রোগ্রাফি দিবস-২০২১’ পালিত হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘হাইড্রোগ্রাফিতে আন্তর্জাতিক সহযোগিতার একশত বছর।’ দিবসটি উদযাপন উপলক্ষে আজ সোমবার (২১-০৬-২০২১) বাংলাদেশ নৌবাহিনীর চিফ হাইড্রোগ্রাফারের ব্যবস্থাপনায় চট্টগ্রাম নৌঅঞ্চল হতে ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে একটি সেমিনারের আয়োজন করা হয়। 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক। বর্তমানে বিশ¡ব্যাপী করোনা পরিস্থিতির কারণে উক্ত সেমিনারে ভিটিসির মাধ্যমে উর্ধ্বতন নৌ কর্মকর্তাগণ, বিভিন্ন মন্ত্রণালয়, হাইড্রোগ্রাফি ও মেরিটাইম সংস্থা সমূহের প্রতিনিধিগণ, ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির সদস্যবৃন্দ, বন্দর, বিশ¡বিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ এবং সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। সেমিনারে নৌপথের সুরক্ষা, সমুদ্র সম্পদ আহরণ, ব্লু-ইকোনমির সক্ষমতা বৃদ্ধি, সামুদ্রিক নিরাপত্তা জোরদার, জাতীয় পর্যায়ে সামুদ্রিক অবকাঠামো উন্নয়ন, বৈজ্ঞানিক গবেষণা, পর্যটন এবং পরিবেশ রক্ষার বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। তাছাড়া বাংলাদেশ সরকারের ‘ডেল্টা প্ল্যান ২১০০’ বাস্তবায়নে হাইড্রোগ্রাফি সেবার বিষয়টিও সেমিনারে তুলে ধরা হয়। সেইসাথে হাইড্রোগ্রাফি সেবাকে কাজে লাগিয়ে আন্তর্জাতিক হাহউড্রোগ্রাফিক সংস্থার সদস্য দেশসমূহের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করা হয়।

 উল্লেখ্য, বাংলাদেশ আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থার ৭০তম সদস্য দেশ হিসেবে হাইড্রোগ্রাফি সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করে আসছে। এক্ষেত্রে বাংলাদেশ নৌবাহিনী দেশের সমুদ্র অঞ্চলের সকল হাইড্রোগ্রাফিক কর্মকান্ডের ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করছে। বাংলাদেশ নৌবাহিনীর সহকারী নৌপ্রধান (অপারেশন্স) ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। উক্ত কমিটি হাইড্রোগ্রাফির প্রচার-প্রসার, জাতীয় হাইড্রোগ্রাফিক সক্ষমতা বৃদ্ধি এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। ইতিমধ্যে বাংলাদেশ নৌবাহিনী আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থার মান অনুযায়ী পেপার ও ইলেক্ট্রনিক নটিক্যাল চার্ট তৈরিতে সক্ষমতা ও সফলতা অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশ নৌবাহিনী সর্বোচ্চ পেশাদারিত্বের মাধ্যমে দেশের অধিকৃত সমুদ্র অঞ্চলের ৯টি আন্তর্জাতিক সিরিজের চার্ট এবং ১১টি ইলেক্ট্রনিক নেভিগেশনাল চার্টসহ মোট ৬৩টি নটিক্যাল চার্ট প্রকাশ করেছে, যা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। এসকল চার্ট সমুদ্রপথে নিরাপদ নৌ চলাচলে নিয়মিতভাবে ব্যবহৃত হচ্ছে।

BBS cable ad

নৌবাহিনী এর আরও খবর: