South east bank ad

৭ জানুয়ারি ভোট সুন্দরভাবে সম্পন্ন করতে পারব: ডিএমপি কমিশনার

 প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ১২:২২ পূর্বাহ্ন   |   মেট্রোপলিটন পুলিশ

৭ জানুয়ারি ভোট সুন্দরভাবে সম্পন্ন করতে পারব: ডিএমপি কমিশনার
আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুন্দরভাবে সম্পন্ন হবে বলে মনে করেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। এতে পুলিশের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন তিনি।

বুধবার (২৭ ডিসেম্বর) রাতে মোহাম্মদপুর রায়েরবাজার বধ্যভূমিতে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার এ কথা বলেন।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেন, 'পুলিশ রাতে ঘুমায় না। দিনে রাতে ২৪ ঘন্টা জেগে থাকে। মানুষকে পাহারা দেয়। কোন চুরি-ছিনতাই না হয় সে দিকে খেয়াল রাখে। এমন কি কোনো দুর্যোগ বা ঘটনা ঘটলে দ্রুত সময়ে সহযোগিতা করতে পারে সেজন্য জেগে থাকে।'

নির্বাচন নিয়ে কোনো হুমকি আছে কি না জানতে চাইলে কমিশনার বলেন, 'নির্বাচন কমিশনের অধীনে আগামী ৭ জানুয়ারি নির্বাচনে পুলিশসহ অন্যান্য সংস্থা প্রস্তুত রয়েছে। এছাড়া জনগণের মধ্যেও ভোট দেওয়ার জন্য উৎসাহ–উদ্দিপনা তৈরি হয়েছে। ৭ তারিখ ভোট সুন্দরভাবে সম্পন্ন করতে পারব। এতে পুলিশের পক্ষ থেকে প্রস্তুতি রয়েছে। পাশাপাশি আনসার ও বিজিবিও প্রস্তুত রয়েছে। এর একপর্যায়ে সেনাবাহিনীও সিভিল প্রশাসনকে সহযোগিতা করতে মাঠে নামবে।'

নির্বাচনী প্রচার প্রচারণায় বিশৃঙ্খলা বিষয়ে প্রার্থীদের প্রতি ডিএমপির কোনো নির্দেশনা আছে কি না জানতে চাইলে পুলিশ কমিশনার বলেন, 'অবশ্যই আছে, নির্বাচন যেন অবাধ ও শান্তিপূর্ণ হতে পারে। সেটির জন্য নির্বাচন কমিশন বিভিন্ন ধরণের নির্দেশনা দিয়েছেন, এখনও দিচ্ছেন। নির্বাচন কমিশনের প্রতিনিধি রিটানিং অফিসার প্রতি জেলায় রয়েছে। ঢাকা মহানগর এলাকায়ও রয়েছে। এর মধ্যে যেখানে যে ধরণের সমস্যা হচ্ছে, সেটা সমাধানের জন্য শাস্তি মূলক ব্যবস্থাও গ্রহণ করছে।

রাজধানীতে ছিনতাইয়ের বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার হারিবুর রহমান বলেন, রাজধানীতে যেসব ছিনতাই প্রবাণ এলাকা আছে, তার মধ্যে মোহাম্মদপুর একটি। কিছু দিন আগে সেখানে একটি ঘটনা ঘটেছে। ওই ঘটনায় পুলিশ অভিযান চালিয়ে পুরো গ্যাংয়ের ১৮ সদস্যকে গ্রেপ্তার করেছে। এছাড়া ওই এলাকায় এ ধরণের ঘটনা, আর ঘটতে না পারে সে জন্য পুলিশি টহলের পাশাপাশি তৎপরতা বাড়ানো হয়েছে। এর কিছু দিন আগে ছিনতাই রোধে একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটি ছিনতাই প্রবণ এলাকার বসবাস করা নাগরিকদের সঙ্গে মতবিনিময় করে ব্যবস্থা গ্রহন করেছে।

তিনি বলেন, এই কমিটি ছিনতাই প্রবণ এলাকায় গিয়ে দেখেছে, রোড লাইন বন্ধ। সেসব এলাকায় অন্ধকার বলে ছিনতাই হয়। এসব এলাকায় ওয়ার্ড কাউন্সিলরের সঙ্গে কথা বলে লাইটের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া গত পরশু দিন আগেও ঢাকার দুই সিটির ওয়ার্ড কাউন্সিলরদের নিয়েও মিটিং করা হয়েছে। সেখানে এটি নিয়েও আলোচনা হয়েছে, ছিনতাই প্রতিরোধে কি করা যায়। একটি এলাকা এধরণের সমস্যা সম্পর্কে পুলিশ তো জানে, কিন্তু কাউন্সিলররা আরও ভালো জানেন। স্থানীয়দের কেউ জড়িত থাকলে, তাদের কাছে তথ্য থাকে।
BBS cable ad

মেট্রোপলিটন পুলিশ এর আরও খবর: