South east bank ad

থানা থেকে লুট হওয়া ৩০৯ অস্ত্র ও ৬২৫৮ গুলি উদ্ধার

 প্রকাশ: ১৫ অগাস্ট ২০২৪, ০১:৩৪ অপরাহ্ন   |   আইজিপি

থানা থেকে লুট হওয়া ৩০৯ অস্ত্র ও ৬২৫৮ গুলি উদ্ধার

বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনে গত ৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের পর বিভিন্ন থানা ও পুলিশের স্থাপনা হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও অস্ত্র করে বিক্ষুব্ধরা । এর মধ্যে থানা ও ফাঁড়ি থেকে লুট হওয়া ৩০৯টি অস্ত্র উদ্ধার করা করা হয়েছে। বুধবার (১৪ আগস্ট) দুপুরে পুলিশ সদর দফতর থেকে পাঠানো এক বার্তায় এতথ্য জানানো হয়েছে। অন্যদিকে, পৃথক অভিযানে ৯৭টি অস্ত্র, ৬ হাজার ৫৮৫ রাউন্ড গোলাবারুদ ও ২৮টি ম্যাগজিন উদ্ধার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

পুলিশ সদর দফতর জানায়, সারাদেশ থেকে সম্প্রতি লুণ্ঠিত বিভিন্ন ধরনের ৩০৯ টি অস্ত্র উদ্ধার করা হয়েছে। এছাড়া ৬ হাজার ২৫৮ রাউন্ড গুলি, ৩১৮টিয়ার গ্যাস সেল, ২টি টিয়ার গ্যাস গ্রেনেড এবং ৯টি সাউন্ড গ্রেনেড উদ্ধার করা হয়েছে। এতে আরও বলা হয়, অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার চলছে। কারো কাছে অবৈধ অস্ত্র থাকলে নিকটস্থ থানায় জমা দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

র‌্যাবের অভিযানে ৯৭ অস্ত্র উদ্ধার: বিভিন্ন থানা ও পুলিশ স্থাপনা থেকে ৯৭টি অস্ত্র, ৬ হাজার ৫৮৫ রাউন্ড গোলাবারুদ ও ২৮টি ম্যাগজিন উদ্ধার করেছে র‍্যাব। র‍্যাব সদর দফতরের সহকারী পরিচালক (মিডিয়া) আ ন ম ইমরান খান বুধবার বিকেলে বলেন, গত ৫ আগস্ট দেশের বিভিন্ন স্থানে থানা, ফাঁড়ি ও পুলিশের বিভিন্ন ইউনিটে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ এবং অস্ত্র ও গোলাবারুদ লুটের ঘটনা ঘটে। এরপর গঠিত অন্তবর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনের নির্দেশে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সারা দেশে থানা পুলিশসহ পুলিশের অন্যান্য ইউনিটের কার্যক্রম চালু করতে বাংলাদেশ সেনাবাহিনী ও অন্যান্য বাহিনীর সঙ্গে সমন্বয় করে র‍্যাব অস্ত্র উদ্ধার কার্যক্রম শুরু করে। এ প্রেক্ষিতে লুট হওয়া অস্ত্র ও গোলাবারুদ স্বেচ্ছায় ফেরত প্রদান করতে র‍্যাব আহ্বান জানায়।

র‌্যাবের লিগ্যাল এ্যান্ড মিডিয়া শাখা জানায়, র‍্যাব-৭ কর্তৃক ৩৫টি অস্ত্র, ২৭৫ রাউন্ড গোলাবারুদ, ৮টি সাউন্ড গ্রেনেড ও ৫টি ম্যাগজিন। র‍্যাব-১০ কর্তৃক ৯টি অস্ত্র, ৬৬১ রাউন্ড গোলাবারুদ, ৯টি সাউন্ড গ্রেনেড ও মাল্টিটিয়ার গ্রেনেড এবং ১০টি ম্যাগজিন। র‍্যাব-১১ কর্তৃক ১০টি অস্ত্র, ৭৭ রাউন্ড গোলাবারুদ, ৪টি সাউন্ড গ্রেনেড ও ২টি ম্যাগজিন। র‍্যাব-১২ কর্তৃক ৪৩টি অস্ত্র, ৫ হাজার ৫৫৯ রাউন্ড গোলাবারুদ ও ১১টি ম্যাগজিন। সবমিলিয়ে লুট হওয়া অস্ত্র ও গোলাবারুদের মধ্যে ৯৭টি অস্ত্র, ৬ হাজার ৫৮৫ রাউন্ড গোলাবারুদ ও ২৮টি ম্যাগজিন উদ্ধার করেছে র‍্যাব।

উল্লেখ্য, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে ৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগ করে দেশ ছাড়লে বিভিন্ন থানা ও পুলিশের স্থাপনা হামলা চালায় বিক্ষুব্ধ জনতা। পরবর্তীতে থানার কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে যায়। এদিকে, ৬৩৯টি থানার মধ্যে ৬৩৪টি থানার কার্যক্রম এরইমধ্যে শুরু হয়েছে। এছাড়া ১১০টি মহানগর এলাকার থানা ও ৫২৪টি জেলা পুলিশের থানার কার্যক্রম শুরু হয়েছে।

BBS cable ad