South east bank ad

‘সব জন্মদিন আনন্দের হয় না’

 প্রকাশ: ১৮ অক্টোবর ২০২১, ০৪:০৪ অপরাহ্ন   |   জন্মদিন

‘সব জন্মদিন আনন্দের হয় না’
"একটি ঐতিহাসিক ও দুর্লভ ছবি। শেখ রাসেল ভাই ডান পাশে ও শেখ সাইদ বাম পাশে বসে আছে। দুই খালাতো ভাইয়ের এই ছবিটি শিশুকালে টুঙ্গিপাড়ায় বাড়ির আঙ্গিনায় তোলা হয়েছিল "। 

আজ ১৮ অক্টোবর। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল ভাইয়ের শুভ জন্মদিন। " শুভ জন্মদিন রাসেল ভাই "। ১৯৬৪ সালের এই দিনে তিনি ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি বিজড়িত ভবনটিতে জন্মগ্রহণ করেন। আজ তার ৫৮তম জন্মবার্ষিকী। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর থেকে দিনটি শেখ রাসেল দিবস হিসেবে উদযাপিত হচ্ছে " । সব জন্মদিন আনন্দের হয় না । তার জন্মদিন বড়ই বেদনাবিধুর । মাত্র ৯ বছর বয়সে ঘাতকের নির্মম বুলেটের ১৯৭৫ সালে তাকে সুন্দর পৃথিবী থেকে বিদায় নিতে হয়েছিল। রাসেল ভাই আর আমার বর সাইদ আপন খালাতো ভাই। সাইদ ৬ মাসের বড়। তারা দু’জন আমার ফুফাতো ভাই । সাইদ টুঙ্গিপাড়ায় আর রাসেল ভাই ঢাকায় থাকতেন। যখন তারা একসঙ্গে হতেন তখন খেলাধুলা আর ঘুরে বেড়াতে পছন্দ করতেন। রাসেল ভাই সাইদকে নিয়ে সাইকেল চালাতেন। 

এক সময় বঙ্গবন্ধুর সান্নিধ্যে থেকেছেন বর্তমানে শেখ সেলিম দাদার সঙ্গে আছেন মির্জা ভাইকে নিয়ে নতুন গণভবনে খেলাধুলা করতেন। দুই ভাই, কামাল ভাইয়ের বাথরুমের বাথটাবে গোসল করতেন। একদিন তারা রহমান ও আব্দুল (রমা ও আব্দুল ৩২ নাম্বারে বাড়িতে থাকত) ভাইয়ের কাছে "ডাকু মনসুর" সিনেমার গল্প শুনে সিনেমা দেখতে আগ্রহী হলে শেখ শহীদ ভাই তাদের হলে নিয়ে সিনেমাটি দেখিয়েছিলেন। রাসেল ভাই টুঙ্গিপাড়ায় গিয়ে ক্রিকেট খেলতেন। তারা গ্রামের ছেলেদের নিয়ে একটি বাহিনী গড়ে তুলেছিলেন। তাদের দুই ভাইয়ের অসংখ্য স্মৃতি। সেই স্মৃতিগুলো মনে করে সাইদ আজও চোখের জলে সিক্ত হয়। আমি শুনি আর বার বার হাত দিয়ে নিজের অশ্রু সিক্ত চোখ মুছি। বুকের ভেতরে কেমন যেন একটা ব্যথা অনুভব করি। সে ব্যথার কোন ভাষা নেই। কাউকে বোঝাতে পারবো না।

১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির পিতাসহ পরিবারের ১৭ জন সদস্যকে রাতের অন্ধকারে হায়নার দল নির্মম নির্যাতন করে হত্যা করেছিল। রাসেল ভাই তখন ইউনিভার্সিটি ল্যাবরেটরী স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিলেন ।

লেখক : শেখ মিলি
সদস্য, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ কমিটি, বাংলাদেশ আওয়ামী লীগ
সভাপতি, ধানমন্ডি থানা মহিলা আওয়ামী লীগ
সদস্য, ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামী লীগ

BBS cable ad

জন্মদিন এর আরও খবর: