South east bank ad

প্রতিটি বস্তিতে ফায়ার হাইড্রেন্ট বসাতে চান মেয়র আতিকুল ইসলাম

 প্রকাশ: ০৮ জুন ২০২১, ১১:৫৩ অপরাহ্ন   |   সিটি কর্পোরেশন

প্রতিটি বস্তিতে ফায়ার হাইড্রেন্ট বসাতে চান মেয়র আতিকুল ইসলাম
আগুন নেভানোর কাজে পানির প্রাপ্যতা সহজ করতে রাজধানীর প্রতিটি বস্তিতে প্রয়োজনীয় সংখ্যক ফায়ার হাইড্রেন্ট (অগ্নিনির্বাপণ কাজে ব্যবহৃত বিশেষ পানিকল) বসানোর ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। ফায়ার হাইড্রেন বসানোর পর বস্তির বাসিন্দাদের প্রশিক্ষণ দেওয়া হবে। যাতে আগুন লাগলে তাৎক্ষণিক তারা আগুন নিয়ন্ত্রণ করতে পারেন। এতে ফায়ার সার্ভিসের অপেক্ষায় থাকতে হবে না। ডিএনসিসির আসন্ন বাজেটে প্রতিটি বস্তিতে প্রর্যাপ্ত ফায়ার হাইড্রেন স্থাপন করতে অর্থ বরাদ্দ রাখা হবে। ইতোমধ্যে সংশ্লিষ্টদের এই বিষয়ে নির্দেশনা দিয়েছি।  

আজ মঙ্গলবার (৮ জুন) মহাখালীর সাততলা বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্তদের সহায়তা দিতে এসে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।  সাততলা বস্তির ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান সম্পর্কে আতিকুল বলেন, সাততলা বস্তিতে ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারের জন্য নগদ ৫ হাজার করে টাকা, তিন বেলা খাবার, ঢেউটিন এবং প্রায় ২ হাজার টাকার শুকনো খাবারের ব্যবস্থা করা হয়েছে। অগ্নিদুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত কেউই অভুক্ত থাকবে না। তাদের সহায়তায় প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
অগ্নিকাণ্ডের পর বিভিন্ন মহলের সাহায্যে এগিয়ে আসা প্রসঙ্গে আতিকুল বলেন, অগ্নিকাণ্ডের পরপরই দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ে যোগাযোগ করেছি। তারা প্রায় এক হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে। প্রতিটি প্যাকেটে প্রায় এক হাজার ৮শ টাকার খাবার রয়েছে। এছাড়া ব্র্যাক সহায়তা করছে। এই বস্তিতে সিটি করপোরেশনের ১৪০ জন কর্মচারী থাকেন। আমরা এই বস্তির উন্নয়নে কাজ করবো। যাদের জমিজমা আছে তাদের বস্তিতে থাকতে দেওয়া হবে না।

ঢাকার উত্তর অংশে বস্তির সংখ্যা বেশি উল্লেখ করে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায়ই এসব বস্তির খোঁজখবর নেন। কিন্তু অগ্নিদুর্ঘটনা আমাদের ব্যথিত করে। 


আতিকুল আরও বলেন, বস্তিবাসীরা আমাদের অবিচ্ছেদ্য অংশ, তাই তাদেরকে উচ্ছেদ নয় বরং পুনর্বাসনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনা মোতাবেক কাজ করা হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস তাদের দক্ষতার পরিচয় দিয়েছে। সিটি করপোরেশনসহ সবাই নিরলসভাবে কাজ করেছেন।
BBS cable ad

সিটি কর্পোরেশন এর আরও খবর: