South east bank ad

‘সংসদে বঙ্গবন্ধু’ ও ‘মুজিববর্ষ বিশেষ অধিবেশন’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

 প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৩, ০৮:৪৫ অপরাহ্ন   |   জাতীয় সংসদ

‘সংসদে বঙ্গবন্ধু’ ও ‘মুজিববর্ষ বিশেষ অধিবেশন’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘সংসদে বঙ্গবন্ধু’ ও ‘মুজিববর্ষ বিশেষ অধিবেশন’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ অধিবেশন শুরুর আগে সকাল ১০টায় অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে কমিটি সদস্য ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন করেন। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সংসদের গণসংযোগ বিভাগ জানায় গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১৯৭০ এর নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের নিরংকুশ জয়ের পর ক্ষমতা না দেয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ এ সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে মহান স্বাধীনতা অর্জিত হয়। স্বাধীনতা অর্জনের পরপরই বঙ্গবন্ধু জাতিকে উপহার দেন একটি সংবিধান। এরপর ১৯৭৩ সালের ৭ মার্চ সাধারণ নির্বাচন অনুষ্ঠান- এটা বিশ্বে বিরল ইতিহাস।

বৈঠকে জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি ওসুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বিশেষ অধিবেশনের কার্যাদি নিষ্পন্নের জন্য সময় বরাদ্দ নিয়ে আলোচনা হয়। বৃহস্পতিবার সকাল ১১টায় অধিবেশন শুরু হয়ে ৯ এপ্রিল পর্যন্ত চলবে মর্মে বৈঠকে সিদ্ধান্ত হয়। শুক্রবার ৭ এপ্রিল বিকাল ৩টায় এবং ৮ ও ৯ এপ্রিল সকাল ১০টায় অধিবেশন শুরু হবে।

উল্লেখ্য, এ অধিবেশনে মহান জাতীয় সংসদের ৫০বছর পূর্তি ও সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে রাষ্ট্রপতি আবদুল হামিদ আজ শুক্রবার বিকাল ৩টা ১৫ মিনিটে স্মারক বক্তৃতা করবেন।

এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ২০টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ৪৪৯টি প্রশ্নসহ মোট ৪৬৯টি প্রশ্ন পাওয়া গেছে, বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৩৫টি। অধিবেশনে উত্থাপনের জন্য ৮টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। গত অধিবেশনে অনিষ্পন্ন ৯টি বিলসহ ১৭টি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ৭টি, পাসের অপেক্ষায় ১টি ও উত্থাপনের অপেক্ষায় ৯টি বিল রয়েছে। বেসরকারি সদস্যদের বিলের কোন নোটিশ পাওয়া যায়নি।

কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অংশগ্রহণ করেন কমিটির সদস্য বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, আমির হোসেন আমু , শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু , ডেপুটি স্পিকার মোঃ শামসুল হক টুকু এমপি, আইনমন্ত্রী আনিসুল হক, জাপার প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ ও চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম সঞ্চালনা করেন। সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
BBS cable ad