South east bank ad

প্রভিডেন্ট ফান্ডের কর কমানোর সিদ্ধান্ত নিচ্ছে এনবিআর

 প্রকাশ: ০৬ নভেম্বর ২০২৩, ০৬:০৭ অপরাহ্ন   |   এনবিআর

প্রভিডেন্ট ফান্ডের কর কমানোর সিদ্ধান্ত নিচ্ছে এনবিআর
প্রভিডেন্ট ফান্ডের কর ২৭ দশমিক ৫ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার সিদ্ধান্ত নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ-সংক্রান্ত একটি বিধিবিধান (এসআরও) জারির অনুমোদন চেয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে চিঠি পাঠিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম। এনবিআর কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। তারা জানিয়েছেন, শিগগিরই এ-সংক্রান্ত একটি এসআরও জারি করা হবে। 

চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি চাকরিজীবীদের প্রভিডেন্ট ফান্ডের আয়ের ওপর কর ১০ থেকে বাড়িয়ে সাড়ে ২৭ শতাংশ করে এনবিআর। এতে কর্মীদের অবসরকালীন সুবিধা কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়। আইনটি বৈষম্যমূলক বলেও অভিযোগ ওঠে। কারণ বেসরকারি চাকরিজীবীদের প্রভিডেন্ট ফান্ডের আয়ের ওপর কর আহরণ করা হলেও সরকারি চাকরিজীবীদের প্রভিডেন্ট ফান্ডের আয় করমুক্ত। 

সরকারি বা বেসরকারি কোনো খাতের প্রভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ডের জন্য আগে আয়কর দিতে হতো না। ২০১৬ সালের পর থেকে বেসরকারি খাতের বিনিয়োগের মুনাফার ওপর উৎসে কর হিসেবে ৫ থেকে ১০ শতাংশ কর কেটে রাখা হয়। 

অর্থমন্ত্রীর কাছে পাঠানো চিঠিতে এনবিআর জানিয়েছে, বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীদের জন্য গঠিত তহবিলগুলো বেসরকারি চাকরিজীবীদের ভবিষ্যৎ আর্থিক ও সামাজিক সুরক্ষাকবচ হিসেবে কাজ করে। এটি দেশের মোট সঞ্চয় বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ তহবিলের আয়ের ওপর অতিরিক্ত কর আরোপ করা হলে কোম্পানিগুলো এ ধরনের তহবিল করতে নিরুৎসাহিত হবে। ফলে বেসরকারি চাকরিজীবীদের ভবিষ্য তহবিলের আয়ের ওপর অতিরিক্ত কর তাদের ক্ষতিগ্রস্ত করবে।
BBS cable ad

এনবিআর এর আরও খবর: