South east bank ad

নিউইয়র্কে পৌঁছেছেন ড. মুহাম্মদ ইউনূস

 প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৩ অপরাহ্ন   |   মন্ত্রণালয়

নিউইয়র্কে পৌঁছেছেন ড. মুহাম্মদ ইউনূস

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল পৌনে ৯টার দিকে জন এফ কেনেডি বিমানবন্দরে পৌঁছান ড. ইউনূস। বিমানবন্দর থেকে তিনি সরাসরি ম্যানহাটনের গ্র্যান্ড হায়াত হোটেলে যাবেন।

এর আগে প্রধান উপদেষ্টা ও তার সফরসঙ্গীদের নিয়ে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট সোমবার সকাল ৫টা ১০ মিনিটের দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

প্রধান উপদেষ্টা হিসেবে এটিই ড. ইউনূসের প্রথম বিদেশ সফর। এই সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ড. মুহাম্মদ ইউনূসের বৈঠক হতে যাচ্ছে। বৈঠকে বিগত সরকারের সময়ে সৃষ্ট ঢাকা-ওয়াশিংটন সম্পর্কের দূরত্ব ঘোচানোর পাশাপাশি বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকারের প্রেক্ষাপট বর্ণনা ও গণতান্ত্রিক উত্তরণে সংস্কার প্রচেষ্টায় বৈশ্বিক দৃষ্টি আকর্ষণের বড় সুযোগ তৈরি হবে।

এছাড়া নেদারল্যান্ডস, পাকিস্তান, নেপাল, ইউরোপীয় কমিশন প্রধান, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীসহ উচ্চ পর্যায়ের বৈঠক করবেন প্রধান উপদেষ্টা। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার সম্ভাবনা নেই।

প্রসঙ্গত, আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন প্রধান উপদেষ্টা। বক্তৃতায় প্রধান উপদেষ্টা বাংলাদেশে গত দুই মাসে গণ-অভ্যুত্থানের কথা এবং একটি গণমুখী, কল্যাণধর্মী ও জনস্বার্থমূলক রাষ্ট্রীয় ব্যবস্থা প্রতিষ্ঠার প্রতি তার অঙ্গীকারের কথা তুলে ধরবেন।

BBS cable ad