South east bank ad

জাতিসংঘে প্রধান উপদেষ্টার সফরসঙ্গী ৫৭ জন

 প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন   |   মন্ত্রণালয়

জাতিসংঘে প্রধান উপদেষ্টার সফরসঙ্গী ৫৭ জন
পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন জানিয়েছেন, জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সফরসঙ্গী হচ্ছেন ৫৭ জন। তবে এই সংখ্যা বিগত আমলের চেয়ে তুলনামূলক অনেক কম।

শনিবার (২১ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের যোগদান উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র উপদেষ্টা জানান, প্রধান উপদেষ্টা আগামী ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক যাচ্ছেন। তিনি আগামী ২৭ সেপ্টেম্বর অধিবেশন শেষে  বাংলাদেশের উদ্দেশে রওয়ানা দেবেন।

উপদেষ্টা জানান, সাম্প্রতিক বছরগুলোর মতো এবার বাংলাদেশ থেকে শতাধিক সদস্যের প্রতিনিধিদল নিউইয়র্ক সফরে যাচ্ছে না, যার যে সংশ্লিষ্টতা বা দায়িত্ব সে অনুযায়ী যতটা সম্ভব সীমিত আকারে প্রতিনিধিদল গঠন করা হয়েছে।

এক প্রশ্নের উত্তরে উপদেষ্টা জানান, এবারের প্রতিনিধিদলে সব মিলিয়ে ৫৭ জন  সদস্য যাচ্ছেন। এখন অপ্রয়োজনীয় কোনো খরচ করা যাবে না। স্বাভাবিক সময়ে ৭৩তম এবং ৭৪তম অধিবেশনে ৩৪৪ জন ও ৩৩৫ জন ছিল সংখ্যা। এরপর করোনার জন্য ৭৫তম অধিবেশন হয়েছে ভার্চ্যুয়ালি। কোভিডের সীমাবদ্ধতার মধ্যেও ৭৬তম অধিবেশনে ১০৮ জন, ৭৭তম অধিবেশনে ১৩৮ জন এবং কোভিড পরবর্তী যখন ব্যয় সংকোচন বলা হচ্ছিল তখনও ৭৮তম অধিবেশনে ১৪৬ জন গেছেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রসচিব এম জসীম উদ্দিন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ অনুবিভাগের মহাপরিচালক তৌফিক হাসান।
BBS cable ad