South east bank ad

বিমানবন্দরের এক কিলোমিটার হর্নমুক্ত করা হবে: রিজওয়ানা হাসান

 প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৩ অপরাহ্ন   |   মন্ত্রী

বিমানবন্দরের এক কিলোমিটার হর্নমুক্ত করা হবে: রিজওয়ানা হাসান

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের এক কিলোমিটার উত্তর এবং এক কিলোমিটার দক্ষিণ পর্যন্ত নীরব এলাকা ঘোষণা করা হবে। আগামী ১ অক্টোবর থেকে ঐ এলাকায় যানবাহনের হর্ন বন্ধে ব্যবস্থা নেয়া হবে।

মঙ্গলবার এক ভার্চুয়ালি সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি। বিমানবন্দর এলাকায় সিঙ্গেল ইউজ প্লাস্টিক এবং হর্নের ব্যবহার বন্ধের লক্ষ্যে সভার আয়োজন করা হয়।

পরিবেশ উপদেষ্টা বলেন, বিমানবন্দরকে সিঙ্গেল ইউজ প্লাস্টিকমুক্ত করতে বিকল্পসামগ্রী ব্যবহারে উৎসাহিত করা হবে। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী এ কার্যক্রম জোরদার করা হবে।

তিনি বলেন, হর্ন বন্ধে বিমানবন্দর সংলগ্ন এলাকা এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচার চালানো হবে। ১৭ সেপ্টেম্বর বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সংশ্লিষ্ট বিভাগ ও সংস্থাগুলোর সঙ্গে সভা করে পরিকল্পনা চূড়ান্ত করবে। ১ অক্টোবর থেকে পরিবেশ অধিদফতর, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ), সিভিল এভিয়েশন এবং ট্রাফিক পুলিশের সমন্বয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।

সভায় আরো বক্তব্য রাখেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, চেয়ারম্যান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান, জননিরাপত্তা বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, আর্মড পুলিশ ব্যাটালিয়নের প্রতিনিধিরা।

BBS cable ad