South east bank ad

সাতক্ষীরা সিটি কলেজে স্বাধীনতা দিবস উদযাপন

 প্রকাশ: ২৮ মার্চ ২০২২, ০৪:৪৬ পূর্বাহ্ন   |   দেশ

সাতক্ষীরা সিটি কলেজে স্বাধীনতা দিবস উদযাপন
বিডিএফএন লাইভ.কম

সাতক্ষীরা সিটি কলেজে স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১ টায় কলেজ প্রাঙ্গণে অধ্যক্ষ আবু সাঈদ এর সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আলতাফ হোসেন, শিক্ষক প্রতিনিধি কাশেম আলী গাজী, ইতিহাস বিভাগের পলাশ কুমার মল্লিক, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সৈয়দা সুলতানা শীলা, ভূগোল বিভাগের বিভাগীয় প্রধান হারিরা খানম, ব্যবস্থপনা বিভাগের বিভাগীয় প্রধান তরুন কান্তি প্রমূখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন প্রধান সহকারি আব্দুল ওহাব আজাদ।

বক্তারা বলেন, স্বাধীনতা দিবস আজও তরুণদের এগিয়ে যাওয়ার প্রেরণা। শুধু একটি দিবস হিসেবে নয়, এর বর্ণচ্ছটায় বদলে যায় জীবনের গতিপথ, সাহস যোগায় নতুন শপথ নেওয়ার। এ কারণেই স্বাধীনতা দিবসের তাৎপর্য এত বেশি। স্বাধীনতা অর্জনের পর জনগণের মনে তৈরি হয় সমাজ নতুনভাবে গড়ে তোলার গভীর আকাংখা।

সেই সময় ভিন্ন সাংস্কৃতিক এবং রাজনৈতিক চর্চা প্রবর্তনের মাধ্যমে নাগরিকদের মনেও সম্পূর্ণ নতুন চেতনা সৃষ্টি করা জরুরি।  তবে স্বাধীনতা রক্ষায় অধিক সতর্ক, সচেতন এবং সৃষ্টিশীল হতে হয়। বক্তারা আরও বলেন, স্বাধীনতা মানবজীবনের অমূল্য সম্পদ। কিন্তু আমাদের স্বাধীনতা শুধু কোনোরকমে বেঁচে থাকার জন্য করা হয়নি।

আমরা স্বাধীনতা চেয়েছিলাম, মুক্তি চেয়েছিলাম, মর্যাদা চেয়েছিলাম, সাম্য চেয়েছিলাম, ন্যায়বিচার চেয়েছিলাম। ১৯৭১ নিয়ে আমাদের গৌরব আছে, আমাদের গল্প আছে, কিন্তু ৭১ পরবর্তী গল্পগুলো খুব বেশি এগোতে পারছে না। পরাধীন জাতি পশুর চেয়েও অধম। তাই স্বাধীনতা এত আনন্দের, এত গৌরবের। স্বাধীনতা দিবসের আনন্দ জাতীয় জীবনে নতুন প্রাণের সঞ্চার করুক। স্বাধীনতাকে রক্ষা করার শপথই হোক স্বাধীনতা দিবস উদযাপনের মূলমন্ত্র।

BBS cable ad