South east bank ad

ফুলবাড়িয়ায় বিধবা খোদেজা কে থাকার ঘর দিলেন প্রবাসী কল্যাণ ট্রাষ্ট

 প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩২ অপরাহ্ন   |   সারাদেশ

ফুলবাড়িয়ায় বিধবা খোদেজা কে থাকার ঘর দিলেন প্রবাসী কল্যাণ ট্রাষ্ট
মো: আব্দুস ছাত্তার (ফুলবাড়িয়া) : 

গ্যাসটিক আলসার অসুখে পুলার বাপের (জাফর বেপারী) সাথে জমা-জমি সব গেছে। এহন আছে শুধু বাড়ি ভিটা। অনেক কষ্টে দিনাতিপাত করতেছিলাম, থাকতাম অন্যের ঘরে। পুলার বাপ গেছে ১৫-১৬ বছর আগে। এর মধ্যে পুলাও গেছে। এহন ২মেয়ে আছে। আমার অনেক কষ্ট ছিল, চেয়ে মেয়ে খাইতাম, থাকতাম অন্যের ঘরে। এত কষ্ট বলবার নাই, এই এলাকার যারা বিদেশে (প্রবাসী) থাকে তারা বুইজ্জা (বুঝে) একটা ঘর কইরা দিছে নতুন টিন দিয়া। এহন আমি যাই কিছু খাই বা না খাই নিজের ঘরে থাকবার পামু। এহন নমজ (নামাজ) পড়মু আর বিদেশীদের (প্রবাসী) জন্য দোয়া করমু। আক্ষেপ করে এসব কথা বলেন ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রাধাকানাই ইউনিয়নের রঘনাথপুর (মধ্যপাড়া) ৫নং ওয়ার্ডের বাসিন্দা বিধবা খোদেজা খাতুন। 

২০২০সালের ১মার্চ ঐ ইউনিয়নের প্রবাসীদের নিয়ে গঠন করা হয় ‘রঘুনাথপুর প্রবাসী কল্যাণ ট্রাষ্ট’। তারা রেমিট্যান্স যোদ্ধা। তারা অনেক কষ্ট করে টাকা উপার্জন করে নিজেদের ভাগ্য বদলানোর স্বপ্ন দেখে। আর সেই স্বপ্নে নিজেদের পাশাপাশি অসহায় হত দরিদ্র মানুষের জীবনমানে কিছুটা সহযোগিতা করতে এগিয়ে এসেছেন তারা। ধারাবাহিকতায় খোদেজা বেগম নামীয় বিধবা মহিলাকে দু’চালা একটি টিনের ঘর তৈরি করার উদ্যোগ নেয় প্রবাসীদের সেই সংগঠন ‘ প্রবাসী কল্যাণ ট্রাষ্ট’। সেই ঘরের কাজ শেষ হলে গতকাল সেই বিধবার কাছে ঘরের চাবি হস্তান্তর করা হয়।  চাবি হস্তান্তরে প্রবাসী সংগঠনের অনেক সদস্য যারা ছুটিতে বাড়ীতে অবস্থান করছেন তারা স্ব-শরীরে উপস্থিত হয় সেই বিধবার বাড়ীতে। যারা প্রবাসে আছেন তারাও ভিডিও কলে ভার্চুয়ালি যোগদেন অনুষ্ঠানে। তারা এমন মহৎ কাজে শরিক হতে পেরে নিজেকে ধন্য মনে করেছেন। এ রকম অসহায় মানুষের সহযোগিতায় তাদের দানের হাত অব্যাহত থাকবে বলে জানিয়েছেন, কিছু সংখ্যক প্রবাসী যারা যুক্ত হন নাই, তাদের মানবিক সংগঠনে যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন তারা। 
চাবি হস্তান্তরকালে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ট্রাষ্ট রেমিট্যান্স যোদ্ধা প্রধান উপদেষ্টা ও অবরসপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা মোঃ আবুল মুনসুর, সাধারণ সম্পাদক সিঙ্গাপুর প্রবাসী মাহমুদুল হাসান (অরেজ), সহ-সভাপতি মোঃ মকবুল হোসেন, কোষাধ্যক্ষ এনামুল হক, সাংগঠনিক সম্পাদক মালয়েশিয়া মিনহাজ আবেদীন ও  প্রচার সম্পাদক মালদ্বীপ প্রবাসী আসাদুজ্জামান।

প্রবাসীদের কাজে উৎসাহ দিতে চাবি হস্তান্তর অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন স্থানীয় সমাজ সেবক ও ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী সারোয়ার আলম রোকন তরফদার, সমাজ সেবক আবু বক্কর সিদ্দিক ও এমপ্যাথি সংগঠনের সভাপতি সাইফ।

‘সুধিবা বঞ্চিত মানুষের পাশে আমাদের প্রবাসী কল্যাণট্রাষ্ট রেমিট্যান্স যোদ্ধা’ স্লোগানের আলোকে গত প্রায়  ১বছরের অধিক সময়ে রঘুনাথপুর প্রবাসী কল্যাণ ট্রাস্ট মানব সেবায় কিছুটা ভুমিকা রাখার চেষ্টা করে যাচ্ছে। তম্মধ্যে করোনা ভাইরাস সংক্রমণে জনসচেতনতায় রাধাকানাই ইউনিয়ন জুড়ে মাইকিং করে ব্যাপক বার্তা প্রচার করে, ঐ সময় দ্রুত গতিতে একটি তহবিল গঠন করে প্রবাসী কল্যাণ ট্রাষ্ট ও তাদের প্রবাসি বন্ধুরা, স্পারছাত্র উন্নয়ন সংস্থা স্পার  ও গ্রামের বৃত্তশালী সকলেই মিলে ২৬০ জন অসহায় গরীব দুঃখী মানুষের জন্য খাদ্য সামগ্রী ঘরে ঘরে পৌঁছে দেয়, মাহে রমজান মাসে ঈদুল ফিতরে আবারও তহবিল গঠন করে ২শ পরিবারে ঈদ সামগ্রী ঘরে ঘরে পৌঁছে দেয়, ১জন হতদরিদ্রের চোখের চিকিৎসায় আর্থিক সহযোগিতা প্রদান, ১জন কিডনি রোগীর চিকিৎসার জন্য আর্থিক অনুদান, মেধাবী ছাত্রদের হাতে বই উপহার দেয়া, হতদরিদ্র মায়ের এতিম সন্তানদের চোখের চিকিৎসায় সহযোগিতা, সামাজিক ছোট ছোট সংগঠন ও বেশকিছু হতদরিদ্র মানুষের মাঝে নগদ অর্থ প্রদান, হাফেজীয়া মাদ্রাসায় হতদরিদ্র ছাত্রদের জন্য ১০টি টিফিনবাক্স ও পোষাক প্রদান, করোনাকালীন গরীব দুঃখী অসহায় মানুষের মাঝে ১৬০ পরিবারের মাঝে শীতবস্ত্র হিসাবে কম্বল বিতরণ, রঘুনাথপুর কেন্দ্রীয় মসজিদ মাদ্রাসার জন্য দেড় লাখ টাকা অনুদান, হতদরিদ্র একটি পরিবারের ঘরের জন্য অর্থ তহবিল সংগ্রহ করে ঘরটি  মেরামতে আর্থিক সহযোগিতা, অন্য আরও একটি মসজিদের জন্য ৫হাজার টাকা অনুদান, গলায় টিউমার রোগির চিকিৎসার জন্য ১২ হাজার টাকা আর্থিক অনুদান, অসহায় মায়ের চোখের চিকিৎসার জন্য ৫হাজার টাকা আর্থিক অনুদান।

BBS cable ad