South east bank ad

আবুল কালাম শামসুদ্দীনের জন্মদিন

 প্রকাশ: ০৩ নভেম্বর ২০২১, ০৫:১০ অপরাহ্ন   |   জন্মদিন

আবুল কালাম শামসুদ্দীনের জন্মদিন
আবুল কালাম শামসুদ্দীন (১৮৯৭-১৯৭৮) সাংবাদিক, সাহিত্যিক। ১৮৯৭ সালের ৩ নভেম্বর ময়মনসিংহ জেলার ত্রিশালে জন্মগ্রহণ করেন। ১৯২২ সালে মাসিক মোহাম্মদী পত্রিকার সহযোগী সম্পাদক হিসেবে তার সাংবাদিক জীবন শুরু হয়। ১৯৩৬ সালে দৈনিক আজাদে যোগদান করে ১৯৪০-৬২ সাল পর্যন্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন।
 
পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ডের ঘটনায় তিনি রাজনৈতিকভাবে সক্রিয় হন এবং মহাত্মা গান্ধীর আদর্শে অনুপ্রাণিত হয়ে কংগ্রেসে যোগ দেন। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছাত্র হত্যার প্রতিবাদে তিনি আইন পরিষদের সদস্যপদ ত্যাগ করেন। ২৩ ফেব্রুয়ারি ঢাকা মেডিক্যাল কলেজ হোস্টেল প্রাঙ্গণে নির্মিত শহীদ মিনার উদ্বোধন করেন আবুল কালাম শামসুদ্দীন।

সাংবাদিকতা ও রাজনীতির বাইরে তিনি ছিলেন পাঠকপ্রিয় লেখকও। দেশ, সমাজ ও সংস্কৃতি নিয়ে রচিত বইগুলো প্রত্যক্ষদর্শীর দলিল হিসেবে বিবেচিত হয়ে থাকে। তার কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ- ত্রিস্রোতা (১৯৩৯), খরতরঙ্গ (১৯৫৩), দৃষ্টিকোণ (১৯৬১), পলাশী থেকে পাকিস্তান (১৯৬৮) প্রভৃতি।

১৯৬৯ সালে গণঅভ্যুত্থানের সময় তিনি সরকারি দমননীতির প্রতিবাদে উভয় খেতাব বর্জন করেন। ১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার এবং ১৯৭৬ সালে একুশে পদক লাভ করেন। ১৯৭৮ সালের ৪ মার্চ ঢাকায় মৃত্যু হয় এ গুণীজনের।
BBS cable ad

জন্মদিন এর আরও খবর: