South east bank ad

করোনায় মুখে খাওয়া ওষুধের অনুমোদন দিল যুক্তরাজ্য

 প্রকাশ: ০৫ নভেম্বর ২০২১, ১২:৩৯ পূর্বাহ্ন   |   আন্তর্জাতিক

করোনায় মুখে খাওয়া ওষুধের অনুমোদন দিল যুক্তরাজ্য
বিডিএফএন লাইভডটকম

করোনাভাইরাসে আক্রান্তের চিকিৎসায় বিশ্বে প্রথম মুখে খাওয়ার ওষুধ ‘মলনুপিরাভির’ ট্যাবলেট এর অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। বুধবার দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এই অনুমোদন দেয়।

সম্প্রতি যারা করোনায় আক্রান্ত হয়েছেন এবং ঝুঁকিতে রয়েছেন তাদের ‘মলনুপিরাভির’ ট্যাবলেট দিনে দুইবার খেতে দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মার্ক উদ্ভাবিত এই মলনুপিরাভির ট্যাবলেটটি করোনার চিকিৎসায় মুখে খাওয়ার প্রথম অ্যান্টিভাইরাল ওষুধ।

মূলত ফ্লু এর চিকিৎসার জন্য এই ট্যাবলেট উদ্ভাবন করা হয়েছিল। ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, এটি সেবনের ফলে করোনা রোগীদের হাসপাতালে ভর্তি বা মৃত্যু অর্ধেক কমানো সম্ভব। 

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এক বিবৃতিতে বলেন, যুক্তরাজ্যের জন্য আজ এক ঐতিহাসিক দিন, বিশ্বে প্রথম দেশ হিসেবে একটি অ্যান্টিভাইরাল ওষুধ অনুমোদন পেয়েছে, যা করোনার চিকিৎসায় বাসাতেই সেবন করা যাবে।

যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ জানায়, বাজারে বর্তমানে করোনা রোগীর চিকিৎসায় যেসব ওষুধ ব্যবহার হচ্ছে সেগুলোর কাজ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো, ভাইরাসকে অকার্যকর করা নয়। 

এক্ষেত্রে মলনুপিরাভিরই বিশ্বে প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র ওষুধ, যেটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ভাইরাসের প্রজনন ক্ষমতা অকার্যকর করতে সক্ষম। 

সূত্র: বিবিসি
BBS cable ad

আন্তর্জাতিক এর আরও খবর: