South east bank ad

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ঝড়-বৃষ্টির আভাস উপকূলে

 প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৪ অপরাহ্ন   |   দেশ

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ঝড়-বৃষ্টির আভাস উপকূলে
পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করা একটি লঘুচাপ ঘনীভূত হয়ে সুস্পস্ট লঘুচাপ হিসেবে পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। লঘুচাপটি বর্তমানে পশ্চিম দিকে অগ্রসর হয়ে বাংলাদেশ থেকে অনেকটা দূরে অবস্থান করছে। লঘুচাপের কারণে বাংলাদেশের সমুদ্রবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে।

আজ শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ইং তারিখ বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক কাউসার পারভিন এ তথ্য নিশ্চিত করেন।

কাউসার পারভিন জানান, বর্তমানে লঘুচাপটি বাংলাদেশ থেকে অনেক দূরে অবস্থান করছে এবং পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের এ কর্মকর্তা বলেন, এখনতো মৌসুম প্রায় শেষ। আর বর্ষাকালের শেষের দিকে এখন লঘুচাপের কারণে বাংলাদেশে খুব একটা প্রভাব পরবে না। কিছুটা বৃষ্টিপাত হয়ে যাবে। তবুও আমরা সমুদ্রবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দিয়ে রেখেছি। কাল সকালে আবার উঠিয়ে দেবো। লঘুচাপটির কারণে খুলনা, বরিশালের দিকে কিছুটা বৃষ্টিপাত হবে কিন্তু রংপুর, রাজশাহী, ঢাকা কম বৃষ্টিপাত হবে।

এছাড়া আজ শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পস্ট লঘুচাপ হিসেবে পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে প্রথমে নিম্নচাপ এবং পরবর্তীতে গভীর নিম্নচাপ হিসেবে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

বৃষ্টিপাতের পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সেই সঙ্গে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

BBS cable ad