South east bank ad

আজ শেষ স্লাব বসানোর মাধ্যমে পদ্মা সেতুতে পূর্ণাঙ্গ রূপ পাবে সড়কপথ

 প্রকাশ: ২৩ অগাস্ট ২০২১, ০৩:৫৭ অপরাহ্ন   |   দেশ

আজ শেষ স্লাব বসানোর মাধ্যমে পদ্মা সেতুতে পূর্ণাঙ্গ রূপ পাবে সড়কপথ
এগিয়ে চলেছে স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণকাজ। এবার এগিয়ে যাচ্ছে আরও একধাপ। পদ্মা সেতুর রেলওয়ে স্লাব বাসানোর পর এখন শেষ হতে যাচ্ছে রোডওয়ে স্লাব বসানোর কাজটিও।

ফলে ৬.১৫ কিলোমিটার পদ্মা সেতুর পূর্ণাঙ্গ রূপ পেতে যাচ্ছে সড়কপথ। সেতুর মোট ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্লাবের মধ্যে বসানো হয়েছে ২ হাজার ৯১৪টি। বাকি মাত্র ৩টি স্লাব বসানোর কাজ। যার মধ্যে রাতেই বসানো হয় ২টি স্লাব। আর আজ সোমবার ২৩ আগস্ট সকালের মধ্যে সম্পন্ন হবে বাকি স্লাবের কাজ।

অর্থাৎ আজ সোমবারই শেষ হচ্ছে পদ্মা সেতুর রোডওয়ে স্লাব বসানোর কাজ। গতকাল রোববার ২২ আগস্ট রাত সাড়ে ১০টার দিকে পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবির এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘শেষ ৩টি রোডওয়ে স্লাব বসানোর কাজ বাকি আছে। সেতুর ১২ ও ১৩নং পিলারের স্প্যানে শেষ ৩টি রোডওয়ে স্লাব বসানো হচ্ছে। রাতের মধ্যে ২টি স্লাব বসানো হয়ে যাবে। সর্বশেষ একটি রোডওয়ে স্লাব সোমবার সকালে বসানো হবে। সকাল ৯টা থেকে ১০টির মধ্যে শেষ রোডওয়ে স্লাবটি বসানোর প্রস্তুতি রয়েছে। ফলে সকালেই রোডওয়ে স্লাব বসানোর কাজ শেষ হচ্ছে।
এর আগে চলতি বছরের ২০ জুন শেষ হয়েছিল দ্বিতল সেতুর রেলওয়ে স্লাব বসানোর কাজ। 
সেতু প্রকল্পের প্রকৌশলীরা জানান, চলতি বছরের জুলাই মাস পর্যন্ত সেতু প্রকল্পের সার্বিক কাজ এগিয়েছে ৮৭.২৫ শতাংশ। আর মূল সেতুর কাজের অগ্রগতি ৯৪.২৫ শতাংশ। অর্থাৎ মূল সেতুর কাজের আর বাকি মাত্র ৫.৭৫ শতাংশ।
২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসানো হয় সেতুতে।
২০২০ সালের ১০ ডিসেম্বর ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছিল। একইসঙ্গে সেতুতে চলতে থাকে রোডওয়ে ও রেলওয়ে স্ল্যাব বসানোসহ অন্যান্য কাজ। ২০২২ সালের জুন মাসের মধ্যেই পদ্মা সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা রয়েছে।
BBS cable ad