South east bank ad

সুবর্ণজয়ন্তী উপলক্ষে উপকারভোগীদের মাঝে ২৭ লাক্ষ টাকা ঋণ বিতরণ

 প্রকাশ: ২৪ মার্চ ২০২২, ০২:০২ পূর্বাহ্ন   |   সারাদেশ

সুবর্ণজয়ন্তী উপলক্ষে উপকারভোগীদের মাঝে ২৭ লাক্ষ টাকা ঋণ বিতরণ
নুর উদ্দিন সুমন, (হবিগঞ্জ): 

মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলায় দরিদ্র জনগোষ্ঠীকে আত্মনির্ভরশীল করে গড়ে তোলার লক্ষ্যে পল্লী সঞ্চয় ব্যাংক হবিগঞ্জের চুনারুঘাট শাখার উদ্যোগে অস্বচ্ছল উপকারভোগীদের মাঝে ২৭ লক্ষ ঋণ বিতরণ করা হয়েছে। 

এ উপলক্ষে আজ বুধবার (২৩ মার্চ) দুপুরে উপজেলা মুক্তিযোদ্ধা এনামুল হক মোস্তফা শহীদ অডিটোরিয়ামে মেলা প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

চুনারুঘাট উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যবস্থাপক মিঠুন চন্দ্র শীল এর সভাপতিত্বে ক্যাশ সহকারী মফিজুর রহমান সাজুর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদির লস্কর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক, ভাইস চেয়ারম্যান আলহাজ্ব লুৎফর রহমান মহালদার, জুনিয়র অফিসার মো: খায়রুল আলম, আছমা বেগম, কম্পিউটার অপারেটর, ফিল্ড অফিসার, মো: খলিলুর রহমান, জসিম উদ্দিন, মতিউর রহমান, রীনা আক্তার, রিতুপর্ণা দেব,মোছাঃ রওশন আরা বেগম , জীবন দেবনাথ, মলিনা দেব সহ বিভিন্ন ইউনিয়বের মাঠ সহকারীবৃন্দ। 

এ সময় প্রধান অতিথি আলহাজ্ব আব্দুল কাদির লস্কর বলেন, পল্লী সঞ্চয় ব্যাংক শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ ‘একটি বাড়ি একটি খামার (ইবেক)’ প্রকল্পের গ্রাম উন্নয়ন সমিতির সদস্যদের আর্থিক সহায়তা দিচ্ছে, যাতে তারা আত্মনির্ভরশীল হতে পারে। 

২০১৪ সালে প্রতিষ্ঠার পর থেকে এই ব্যাংক দরিদ্র জনগোষ্ঠীকে জামানতবিহীন ঋণ দিচ্ছে। পল্লী সঞ্চয় ব্যাংক অন্যান্য প্রচলিত ব্যাংক থেকে আলাদা। 

এই ব্যাংক সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে আয়বর্ধক কর্মকান্ডে যুক্ত হতে সহায়তা করে এবং সঞ্চয় গড়ে তুলতে উদ্বুদ্ধ করে। পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যবস্থাপক মিঠুন চন্দ্র শীল জানান, মেলার সপ্তম দিনে ৬৫ জন উপকারভোগী সদস্যদের মাঝে ২৭ লক্ষ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। 

বর্তমানে চুনারুঘাট উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংকে ৩০৭ সমিতির ১২ ৫৮৯ উপকারভোগীর মধ্য ৩১ কোটি ৪০ লাখ বিতরণ করা হয়েছে। ঋণ গ্রহিতাদের বিনিয়োগ পরিকল্পনার ওপর ঋণের পরিমাণ নির্ভর করে। 

তবে সাধারণভাবে ক্ষুদ্র উদ্যোক্তাদের সর্বাধিক ১০ হাজার থেকে ৫০ হাজর টাকা, মধ্যম উদ্যোক্তাদের ৫০ হাজার ১ টাকা থেকে ৩ লাখ টাকা এবং বিশেষ উদ্যোক্তাদের ৩ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা দেওয়া হয়। 

এসব ঋণের সুদের হার ৮ শতাংশ। দেশের হতদরিদ্র মানুষদের ক্ষুদ্র সঞ্চয়ে উদ্বুদ্ধ করা এবং জামানতবিহীন ঋণ দানের মাধ্যমে আত্মনির্ভরশীল করে গড়ে তোলাই এই প্রকল্পের লক্ষ্য।

BBS cable ad