South east bank ad

নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ রুটে সব লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা

 প্রকাশ: ২১ মার্চ ২০২২, ০২:৫০ অপরাহ্ন   |   সারাদেশ

নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ রুটে সব লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা
বিডিএফএন লাইভ.কম

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে সিটি গ্রুপের মালিকানাধীন কার্গো জাহাজ এমভি রূপসীর ধাক্কায় লঞ্চডুবির ঘটনায় নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ রুটে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

গতকাল রোববার (২০ মার্চ) রাত থেকে অনির্দিষ্টকালের জন্য এ ঘোষণা দেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বিআইডব্লিউটিএর নারায়ণগঞ্জ নদীবন্দরের যুগ্ম পরিচালক মাসুদ কামাল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি গণমাধ্যমকে বলেন, ‘অনির্দিষ্টকালের জন্য নারায়ণগঞ্জ থেকে মুন্সিগঞ্জগামী লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এর অনেকগুলো কারণ রয়েছে। তবে নারায়ণগঞ্জ থেকে রামচন্দ্রপুর, চাঁদপুরগামী লঞ্চের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা থাকবে না।’

গতকাল (২০ মার্চ) রোববার দুপুর আড়াইটার দিকে নারায়ণগঞ্জের কয়লাঘাট এলাকায় কার্গো জাহাজ ‘এমভি রূপসী-৯’ এর ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ ‘এমএল আশরাফউদ্দিন’ ডুবে যায়। লঞ্চে ৪০-৫০ জন যাত্রী ছিল। উদ্ধার অভিযানে এখন পর্যন্ত ছয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সদর দফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, এমভি রুপসী-৯ নামের জাহাজটি এম এল আফসার উদ্দিন লঞ্চটি ধাক্কা দেয়। এতে লঞ্চে থাকা ৫০-৬০ যাত্রী পানিতে ডুবে যান। কয়েকজন সাঁতরে তীরে উঠতে পারলেও এখনো অনেকে নিখোঁজ।

প্রত্যক্ষদর্শীরা জানান, শতাধিক যাত্রী নিয়ে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় লঞ্চ টার্মিনাল থেকে এম ভি আশরাফ উদ্দিন নামে মুন্সীগঞ্জগামী একটি লঞ্চ যাওয়ার সময়ে এমভি রূপসী-৯ নামের কার্গো ধাক্কা দেয়। কার্গোটি ওই লঞ্চকে ঠেলে অনেক দূর নিয়ে যায়। এতে ওই লঞ্চটি মুহূর্তেই ডুবে যায়।

এদিকে, দুর্ঘটনার পর লঞ্চকে ধাক্কা দেওয়া জাহাজটিকে আটক করেছে নৌপুলিশ। দুপুরে চর সৈয়দপুরের আল আমিননগর এলাকায় দুর্ঘটনার পরই জাহাজটি মুন্সিগঞ্জের হোসেন দ্য ডকইয়ার্ডে নোঙর করে। পরে পুলিশ সেখান থেকে কার্গোটি আটক করে। এর মাস্টার, চালকসহ সব কর্মী পালালেও জাহাজটি থেকে নয়জনকে আটক করা হয়েছে।

BBS cable ad