South east bank ad

২৫ বছর পর মেয়েকে খুঁজে পেলেন বাবা-মা

 প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২১, ০১:০০ পূর্বাহ্ন   |   সারাদেশ

২৫ বছর পর মেয়েকে খুঁজে পেলেন বাবা-মা
এইচ কবীর টিটো (গফরগাঁও) :

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কল্যাণে ২৫ বছর আগে হারিয়ে যাওয়া ৬ বছরের আকলিমা(আঁখি নূর)কে (৩১) খুঁজে পেলেন বাবা-মা। সম্প্রতি আপন ঠিকানা  আর জে কিবরিয়ার এফএম  রেডিও উপস্থাপনায় একটি অনুষ্ঠান সামাজিক যোগাযোগ মাধ্যমে আঁখি নূরের একটি সাক্ষাতকার ভাইরাল হলে সন্ধান পান মানিক মিয়ার পরিবার। 

ময়মনসিংহের গফরগাঁও  উপজেলার লংগাইর ইউনিয়নের মাইজবাড়ী গ্রামের বাসিন্দা মানিক মিয়া।তারঁ দুই ছেলে ২ মেয়ে । আঁখি নূর এখন আশুলিয়া এলাকার মাসুম মোল্লার  স্ত্রী। আঁখি নূর স্বামীর সঙ্গে সেখানেই বসবাস করছিলেন। এখন তিনি এক ছেলে ও এক মেয়ের মা। মানিক মিয়া  এখন মেয়ে, জামাতা, নাতি-নাতনি নিয়ে আশুলিয়া থেকে মেয়ের স্বামী মাসুম মোল্লা সহ তার গ্রামের বাড়ি গফরগাঁও উপজেলার লংগাইর ইউনিয়নের মাইজবাড়ীতে।

বাবা মানিক মিয়া(৬০) বলেন, তিনি ঢাকায় তার মেয়ে আকলিমাকে ১৯৯৬ সালে (আঁখি নূর) নিয়ে যান।তখন আকলিমার( আঁখি নূর)বয়স ৬ বছর।
গুলিস্তান মোড়ে একটি পানের দোকানের সামনে পান দোকানীকে বলে দাড় করিয়ে  একটু দূরে যান মানিক মিয়া।সেখানে তিনি ছিনতাইকারীদের কবলে পড়েন।দীর্ঘ সময় তাকে আটক রেখে টাকা পয়সা  হাতিয়ে ছেড়ে দিলে মানিক মিয়া তাঁর মেয়েকে আর খুঁজে পাননি।তিনি বহু জায়গায় খোঁজা খুঁজি করে বুকে কষ্ট চাপা দিয়ে বাড়িতে ফেরে এসে ২৫ বছর ধরে নিজে ক্ষমা করতে পারছিলেন না।বাংলাদেশের বহু জায়গায় তিনি মেয়েকে খুঁজে ফিরেছেন এই ২৫ বছর ধরে।  অনেক খোঁজাখুঁজি করেও আঁখি নূরের সন্ধান মেলেনি। আকলিমার(আঁখি নূরের) সন্ধানে ঢাকায় মাইকিং, পত্রিকায় বিজ্ঞাপন ও থানায় সাধারণ ডায়েরি করা হয়। 

 আকলিমা(আঁখি নূর) বলেন, বাবাকে না পেয়ে তিনি অনেক কান্নাকাটি করে একটি বাসে উঠে পড়েন।তাকে কাঁদতে দেখে এক লোক তাকে নিয়ে যান।পরে একটি আশ্রয় কেন্দ্রে তাকে দিয়ে আসেন।এর পর থেকে শুরু হয় নতুন নামে আঁখি নূর- আকলিমার  এক জীবন। আশ্রয় কেন্দ্রর মাধ্যমে বড় হয়ে উঠতে থাকেন।তিনি মোবাইলে কিবরিয়ার আপন ঠিকানা অনুষ্ঠান দেখে আবেদন করেন সাক্ষাৎকার চেয়ে।বহুদিন অপেক্ষা করে ডাক পান।পরে এই সাক্ষাৎকার ভাইরাল হয়।এর অনেক আগে বিউটি পার্লার এর কাজ শুরু করেন।এক সময় মোবাইলের মাধ্যমে আশুলিয়ার মাসুম মোল্লার সাথে পরিচয় হয় পরে বিয়ে করেন তাঁরা।২৫ বছর পেরিয়ে এসেছেন বহু পথ, হেঁটেছেন সুখ-দুঃখ কে সাথে নিয়ে দীর্ঘ সময়।তিনি আজ ৬থেকে ৩১ বছরের রমনী।এক ছেলে এক মেয়ে নিয়ে সংসার জীবনের নতুন মোহনায় দাঁড়িয়ে আছেন। ঠিকানা বলতে না পারায় আমার জীবন থেকে ২৫ বসন্ত কেটেছে পরিবার ছাড়া।

আকলিমার(আঁখি নূর) স্বামী মাসুম মোল্লা খুব খুশি।

হারিয়ে যাওয়ার দীর্ঘ ২৫ বছর পর গত বৃহস্পতিবার  (১৬ সেপ্টেম্বর ২০২১)  বাবা-মাকে কাছে পেয়ে আবেগআপ্লুত আকলিমা(আঁখি নূর) তাদের জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন। আনন্দে কাঁদেন বাবা-মা ও আঁখি নূরের ছোট বোন ও ভাইয়েরা। 

আঁখি নূরের ছোট বোন আমেনা বলেন, ‘বোনের ছোট বয়সের অনেক স্মৃতি আমার মনে আছে। বোনকে হারানোর পর সব সময় মন খারাপ থাকতো। ভাবতাম বোনকে বুঝি কখনও পাবো না। তবে মা বলতেন- এই দেশটা ছোট, একদিন না একদিন ঠিকই আকলিমাকে খুঁজে পাবেন। আজ আমাদের সবার আশা পূরণ হয়েছে।’ 

আকলিমার মা  বলেন, ‘এভাবে মেয়েকে খুঁজে পাবো তা কখনও কল্পনাও করিনি। মেয়ে হারানোর পর সময় যে কত কষ্টের, তা সেই বাবা-মাই বোঝেন; যাদের সন্তান হারিয়েছে। বহু দিনের বুকের কষ্ট আজ দূর হলো।’

আকলিমার স্বামী মাসুম মোল্লা বলেন, ‘আমি সব কিছু জেনেই আঁখিকে বিয়ে করি। বিয়ের পর তার পরিবারের সন্ধান পেতে অনেক চেষ্টা করেছি। আল্লাহর রহমত থাকায় সেই চেষ্টা সার্থক হয়েছে। আমি খুবই খুশি।’
BBS cable ad