South east bank ad

অর্পিত সম্পত্তির কর কমানোর দাবীতে দুর্গাপুরে মানববন্ধন

 প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:০৪ অপরাহ্ন   |   সারাদেশ

অর্পিত সম্পত্তির কর কমানোর দাবীতে দুর্গাপুরে মানববন্ধন
এস.এম রফিক, (দুর্গাপুর) :

মুজিববর্ষ ও স্বাধীনতার ৫০ বছর পুর্তি উপলক্ষে দেশের সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সারাদেশে গৃহহীন ও ভূমিহীনদের মাথা গোজার ঠাঁই করে দিয়েছেন। এটা যেমন বিশ্বের মাঝে এক যুগান্তকারী সফলতার দাবী রেখেছেন তিনি। অপরদিকে নেত্রকোনার দুর্গাপুর পৌরসভার তেরীবাজার এলাকায় ৫০ বছর ধরে সরকারি ভুমিতে বসবাসরত অন্তত: ১৫০টি নি¤œআয়ের পরিবার, সরকারী ভুমির কর দিয়েও মাথা গোজার ঠাঁই থেকে বঞ্চিত হতে চলেছেন। রোববার সকালে উপজেলা পরিষদ চত্বরে ঘন্টাব্যাপি মানববন্ধনের মাধ্যমে এমনটাই জানান ঐ এলাকায় বসবাসরত ভুক্তভুগিরা। 

মানববন্ধন কর্মসূচীর সমন্নয়কারী মো. শাজাহান সরকার জানান বলেন আমরা ১৯৬৫ সন থেকে তেরীবাজার এলাকায় সরকারের কাছ থেকে প্রাথমিক  বন্দোবস্ত গ্রহনের মাধ্যমে প্রতি শতক ভুমি ২০ টাকা হারে কর পরিশোধের মাধ্যমে বসবাস করে আসছি। কিন্তু ভুমি মন্ত্রনালয়ের এক প্রজ্ঞাপন মোতাবেক এখন থেকে প্রতি শতকের কর ৬হাজার ৫শত ২৫ টাকা হারে পরিশোধ করতে বলা হলে চরম বিপাকে পড়ে যাই আমাদের মতো খেটে খাওয়া মানুষ গুলো। করোনা প্রেক্ষাপটে সারাদেশে নি¤œআয়ের মানুষ গুলো উপার্জন করতে পারেননি বিধায়, মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাসা ভাড়া, বিদ্যুৎ বিল, ব্যাংক ঋণের কিস্তি সাময়িক মওকুপ সহ নানা ভাবে প্রনোদনা দিলেও আমাদের ভাগ্যে জোটেনি এসবের কোন কিছুই। কোন রকম দিনাতিপাত করে খেয়ে না খেয়ে সুদের উপর টাকা এনে প্রতিশতক ৬হাজার ৫শত ২৫ টাকা হারে পরিশোধ করতে হয়েছে ভুমি কর ‘‘এ যেন মরার উপর খারার ঘাঁ’’। এ থেকে পরিত্রান পেতে আমাদের মতো অসহায় মানুষের মাথা গোঁজার জায়গা গুলো অর্পিত সম্পত্তির খাত থেকে সরকারের খাস খতিয়ান খাতে এনে আমাদের মাথা গোজার ঠাই গুলোর স্থায়ী ব্যবস্থা করে দিতে মাননীয় প্রধানমন্ত্রী ও সংশ্লিস্ট মন্ত্রনালয় সহ সরকারের উর্দ্ধতন মহলের কাছে আকুল আবেদন জানাই।

মানববন্ধনে খেটে খাওয়াদের পক্ষে উপস্থিত ছিলেন, মো. রুস্তম আলী, মো. বাবুল ভান্ডারী, খুদিরাম সাহা, জোবেদা খাতুন, মো. মুকুল ভান্ডারী, মো. নাজিম উদ্দিন, আয়েশা খাতুন, মোশারফ সরকার, সঞ্জিবন সরকার, শাজাহান মিয়া, জব্বার আলী, রহিমা খাতুন সহ অন্তত: দুইশত ব্যক্তি। পরিশেষে স্থানীয় নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশকরা হয়।
BBS cable ad