South east bank ad

অধিকারের আদিলুর-এলানের সাজা বাতিল করল হাইকোর্ট

 প্রকাশ: ২২ অগাস্ট ২০২৪, ০২:৩২ অপরাহ্ন   |   বিচার বিভাগ

অধিকারের আদিলুর-এলানের সাজা বাতিল করল হাইকোর্ট
মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও সংগঠনটির পরিচালক নাসির উদ্দিন এলানের সাজা বাতিল করে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। সাজার বিরুদ্ধে তাদের আপিল মঞ্জুর করে বৃহস্পতিবার (২২ আগস্ট) বিচারপতি মো. আবদুর রবের একক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে আদিলুর-এলানের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রুহুল আমিন ভূঁইয়া।

২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের কর্মীদের নিহতের সংখ্যা প্রকাশ করে আওয়ামী লীগ সরকারের তোপের মুখে পড়ে অধিকার।  চলতি বছরের জানুয়ারীতে  ‘অসত্য ও বিকৃত তথ্য’ প্রচারের দায়ে অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র এবং পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছিল আদালত।

হেফাজতে ইসলামের সমাবেশকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে হেফাজতের কর্মীদের ঐ সংঘর্ষে ১১ জন নিহত হয় বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়। কিন্তু অধিকারের ওয়েবসাইটে ঐ সংঘর্ষে নিহতের সংখ্যা ৬১ উল্লেখ করে রিপোর্ট প্রকাশ করা হয়।

পাবলিক ডোমেইনে এই ‘তথ্য বিকৃতির’ অভিযোগে অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করে পুলিশ।  এই

মামলায় গত ১৪ সেপ্টেম্বর আদিলুর ও এলানকে তথ্য প্রযুক্তি আইনের ৫৭(২) ধারায় দুই বছর করে কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এরপর গত অক্টোবরে আদিলুর-এলানের সাজা বাড়াতে হাইকোর্টে আপিলও করেছিল বিগত সরকারের রাষ্ট্রপক্ষ। সাইবার ট্রাইব্যুনালের দেওয়া শাস্তিকে ‘অপর্যাপ্ত’ উল্লেখ করে সাজা বাড়ানোর আবেদন করা হয় তখন।  এবার সে সাজাও আর থাকলো না।

উল্লেখ্য, আদিলুর রহমান বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের শিল্প উপদেষ্টার দায়িত্বে রয়েছেন।
BBS cable ad