South east bank ad

ভিসা নীতি মার্কিন রফতানি বাজারে প্রভাব ফেলবে না- সালমান এফ রহমান

 প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০২:৪০ অপরাহ্ন   |   মন্ত্রী

ভিসা নীতি মার্কিন রফতানি বাজারে প্রভাব ফেলবে না- সালমান এফ রহমান
মার্কিন ভিসা নীতির প্রয়োগ রফতানি বাজারে কোনো প্রভাব ফেলবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, সাড়ে ১৫ শতাংশ শুল্ক দিয়ে আমরা মার্কিন বাজারে রফতানি করছি। সেখানে আমাদের জন্য কোনো বিশেষ ছাড় দেয়া হয় না। তাই ভিসা নীতির সঙ্গে রফতানি বাজারের কোনো সম্পর্ক নেই।


আজ শনিবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁয়ে আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং নিয়ে তৃতীয় আন্তর্জাতিক কনফারেন্স প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

সালমান এফ রহমান বলেন, যুক্তরাজ্য, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, চীন, ভারত আমাদের রফতানির ক্ষেত্রে বিশেষ সুবিধা দিয়ে থাকে। কিন্তু মার্কিন বাজারে আমাদের সেরকম কোনো সুবিধা দেওয়া হয় না। আমরা আমাদের প্রতিযোগিতা সক্ষমতা দিয়ে বাজার ধরেছি। যে কেউ এই পরিমাণ শুল্ক দিয়ে সেখানে রফতানি করতে পারে। তাই ভিসা নীতির সঙ্গে রফতানির বাজারের কোনো সম্পর্ক নেই।

এ সময় ভিসা নীতির প্রয়োগকে তিনি ‘ভালো পদক্ষেপ’ হিসেবে অভিহিত করেন। কারণ হিসেবে সালমান এফ রহমান বলেন, প্রধান বিরোধীরা প্রতিনিয়ত নির্বাচন হবে না বলে হুমকি দিচ্ছেন। অর্থাৎ তারা ভায়োলেন্স করে নির্বাচন বাধা দিতে চাইবে। ফলে ভিসা নীতি তাদের ওপর প্রয়োগ হবে। তাছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরসহ অনেকের ওপর এই নীতি প্রয়োগ হতে পারে।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্তকে ‘তাদের নিজস্ব বিষয়’ হিসেবে অভিহিত করেন সালমান এফ রহমান। বলেন, নির্বাচন কমিশনকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ সরকার আলাদা করেছে। সুষ্ঠ নির্বাচনের জন্য সরকার যা যা প্রয়োজন তা করবে।

এর আগে সেমিনারের উদ্বোধনী সেশনে প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা বলেন,  গ্রামেও এখন বর্জ্য ব্যবস্থাপনা একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পানির বোতল পৌঁছে গেছে ইউনিয়ন পর্যায় পর্যন্ত। এসব সমস্যার সমাধানে স্পেশাল প্ল্যানিং খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। তাই ডেল্টাসহ বিভিন্ন ধরনের প্ল্যান করছেন প্রধানমন্ত্রী। রাজধানীতে ডিটেইল এরিয়া প্ল্যান করা হয়েছে। গ্রামীণ এলাকাতেও এটা করতে হবে। আরেকটি বিষয় হলো সোলার এনার্জি। কিন্তু আমাদের দেশে জমির স্বল্পতা রয়েছে। তাই বিকল্প প্রযুক্তি উদ্ভাবন নিয়ে আমাদের ভাবতে হবে।

তিনদিনের এ আন্তর্জাতিক আয়োজনে রয়েছে নগর উন্নয়নে একাধিক সেমিনার। যেখানে দেশী-বিদেশী পরিকল্পনাবিদদের পাশাপাশি অংশ নিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের তরুণ স্নাতকরা।

BBS cable ad