South east bank ad

স্পেনে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

 প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২১, ০৪:০১ অপরাহ্ন   |   দেশ

স্পেনে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

যথাযোগ্য মর্যাদা ও উৎসবমুখর পরিবেশে স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর শুভক্ষণে এবারের বিজয় দিবসের অনুষ্ঠান দুটি পর্বে ভাগ করে উদযাপন করা হয়।

প্রথম পর্ব শুরু হয় সকাল সাড়ে ৯টায়। দূতাবাসের সব সদস্যের উপস্থিতিতে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি। এরপর মহান মুক্তিযুদ্ধের শহিদদের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পবিত্র কুরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের ২য় পর্ব শুরু হয় বিকাল ৬টায়। এ বছর মহান বিজয় দিবস উদযাপনের সবচেয়ে উল্লেখযোগ্য দিক ছিল স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ পাঠ।

নতুন প্রজন্মসহ সর্বস্তরের জনগণকে জাতির পিতার আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়া এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার লক্ষ্যে দূতাবাসে উপস্থিত সবাইকে শপথ বাক্য পাঠ করানো হয়। এছাড়া দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন যথাক্রমে- দূতালয়প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, কমার্শিয়াল কউন্সিলর রেদোয়ান আহমেদ, প্রথম (সচিব শ্রম) মুতাসিমুল ইসলাম, কউন্সিলর দীন মোহাম্মদ ইনামুল হক।

আলোচনা সভায় বিজয় দিবসের তাৎপর্য এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলার ওপর স্পেন প্রবাসী বাংলাদেশি সামাজিক ও রাজনৈতিক নেতাদের মধ্যে আলোচনায় অংশ নেন- স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আইএস রবিন ও সাধারণ সম্পাদক রিজভী আলম, সহ-সভাপতি একরামুজ্জামান কিরণ, বাংলাদেশ অ্যাসোসিয়েসন ইন স্পেনের সাধারণ সম্পদক কামরুজ্জামান সুন্দর, স্পেন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, স্পেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদুর রহমান দিদার, আজম কাল, সাংগঠনিক সম্পাদক বদরুল কামালী, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট তারেক হোসাইন বেলাল আহমদ, ছাত্রলীগ নেতা হানিফ মিয়াজী এবং দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়, সেখানে কবিতা আবৃত্তি, দেশের গান ও জাতীয় সংগীত পরিবেশন করা হয় এবং অতিথিদের রাতের খাবারের আপ্যায়ন করা হয়।
জেটএন

BBS cable ad