South east bank ad

এফবিসিসিআই ও বিডার ‘বাংলাদেশের ব্লু ইকোনমির সম্ভাবনা ও করণীয়’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

 প্রকাশ: ২৫ অক্টোবর ২০২১, ০৫:০১ অপরাহ্ন   |   দেশ

এফবিসিসিআই ও বিডার ‘বাংলাদেশের ব্লু ইকোনমির সম্ভাবনা ও করণীয়’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
গতকাল রোববার এফবিসিসিআই ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ‘বাংলাদেশের ব্লু ইকোনমির সম্ভাবনা ও করণীয়’ বিষয়ক কর্মশালার আয়োজন করে।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, সামুদ্রিক সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে শিল্পোন্নত দেশগুলো তাদের অর্থনীতি সমৃদ্ধ করছে। সমুদ্র বিজয়ের পর থেকে সুনীল অর্থনীতিতে বাংলাদেশের অপার সম্ভাবনা দেখা দিয়েছে। এই সম্ভাবনাময় খাতকে এগিয়ে নিতে আমাদের আরও অধিক গবেষণা করা প্রয়োজন। সমুদ্র সম্পদ আহরণে আমাদের দক্ষতা অর্জন করতে হবে।

আমাদের এই বিশাল সামুদ্রিক এলাকা প্রাকৃতিক গ্যাস এবং জীববৈচিত্র্যে সমৃদ্ধ। বাংলাদেশের সমুদ্র অর্থনীতিতে প্রধানত পর্যটন ও বিনোদন খাত, সামুদ্রিক মাছ, যাতায়াত, লবণ উৎপাদন, জাহাজ ভাঙা শিল্প ও জাহাজ নির্মাণ শিল্প খাতগুলো জড়িত। এই সম্পদের টেকসই ব্যবস্থাপনাতে এখন আমাদের কাজ করতে হবে। সুনীল অর্থনীতির মাধ্যমে আমাদের ভাগ্য পরিবর্তন সম্ভব।

আমাদের আন্তর্জাতিক বাণিজ্যের প্রায় ৯০%-ই হয় সমুদ্র পথে। সমুদ্র বন্দর অবকাঠামো উন্নয়নে দেশে ইতিবাচক পরিবর্তন এসেছে। গৃহীত বন্দর উন্নয়নের কাজ সম্পাদন করা হলে বাংলাদেশ আমদানি-রপ্তানির পণ্য খালাসে আরও দক্ষ হবে।  

বাংলাদেশের সমুদ্র অর্থনীতির টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে সরকারের সাথে বেসরকারি খাতকে সম্পৃক্ত করা প্রয়োজন। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রীর লক্ষ্যমাত্রাসমূহ বাস্তবায়ন এবং এলডিসি গ্রাজুয়েশন চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের রপ্তানী বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি এবং বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে ব্লু ইকনোমির সম্ভাব্য সুযোগকে কাজে লাগাতে হবে।

BBS cable ad