South east bank ad

সদ্য সমাপ্ত অর্থবছরে দেশে ২ লাখ ১০ হাজার ১১৪ কোটি টাকা পাঠিয়েছেন প্রবাসীরা

 প্রকাশ: ০৬ জুলাই ২০২১, ০২:০৮ অপরাহ্ন   |   দেশ

সদ্য সমাপ্ত অর্থবছরে দেশে  ২ লাখ ১০ হাজার ১১৪ কোটি টাকা পাঠিয়েছেন প্রবাসীরা
সোমবার (৫ জুলাই) দিন শেষে ৪৬ দশমিক ৪৩ বিলিয়ন ডলার অতিক্রম করেছে। যা বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৬৪৩ কোটি ডলার।  বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী চলতি বছরের জুন মাসে প্রবাসীরা ১৯৪ কোটি ডলার দেশে পাঠিয়েছেন।
মহামারি করোনা পরিস্থিতির মধ্যেও সদ্য সমাপ্ত অর্থবছরে দেশে ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ ডলারের রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২ লাখ ১০ হাজার ১১৪ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরের তুলনায় ২০২০-২১ অর্থবছরে রেমিটেন্সের প্রবৃদ্ধি হয়েছে ৩৬ দশমিক ১০ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে প্রবাসীরা দেশে পাঠিয়েছিলেন ১ হাজার ৮০৩ কোটি ১০ লাখ ডলার।  
কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বলছে, এর আগে কখনো এক অর্থবছরে এই পরিমাণ রেমিটেন্স আসেনি। ২০০১-০২ অর্থবছরে ২৫০ কোটি ডলার দেশে পাঠিয়ে রেমিটেন্সের প্রবৃদ্ধির রেকর্ড গড়েছিল প্রবাসীরা। যা ২০০০-০১ অর্থবছরের চেয়ে ৩২ দশমিক ৮৯ শতাংশ বেশি ছিল। পরবর্তীকালে ২০১৩-১৪, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থবছরে রেমিটেন্স কমে যায়।  
রেমিটেন্সের ওপর ভর করে বেড়েছে বৈদেশিক মুদ্রার রির্জাভ। রপ্তানি আয়ের ওপর ভর করে বৈদেশিক মুদ্রার রির্জাভ।  

  

ব্যাংকাররা বলেছেন, বৈধপথে রেমিটেন্স পাঠালে ২০১৯-২০ অর্থবছর থেকে ২ শতাংশ নগদ প্রণোদনা দিচ্ছে সরকার। তার সঙ্গে কয়েকটি ব্যাংক ও মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান আরও ১ শতাংশ প্রণোদনা দিচ্ছে। যে কারণে ধারাবাহিকভাবে বেড়েছে রেমিটেন্স।

BBS cable ad