South east bank ad

সেনানিবাসে কারা ছিলেন, জানাল আইএসপিআর

 প্রকাশ: ১৮ অগাস্ট ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন   |   সেনা প্রধান

সেনানিবাসে কারা ছিলেন, জানাল আইএসপিআর
গত ৫ আগস্ট রাজনৈতিক পট পরিবর্তনের পর সারা দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়। এ সময় প্রাণনাশের আশঙ্কায় রাজনীতিবিদসহ মোট ৬২৬ জন নাগরিক সেনানিবাসে আশ্রয় নেন। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে ৬১৫ জন সেনানিবাস ছেড়েছেন বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আজ রোববার আইএসপিআর-এর পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সামি উদ দৌলা চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৫ আগস্ট পরিস্থিতির অবনতি হলে বিচারবহির্ভূত কর্মকাণ্ড রোধ, জীবনরক্ষা ও আইনের শাসন সমুন্নত রাখার লক্ষ্যে  ২৪ জন রাজনৈতিক ব্যক্তিত্ব, ৫ জন বিচারক, ১৯ জন অসামরিক প্রশাসনের কর্মকর্তা, ২৮ জন পুলিশ অফিসার, ৪৮৭ জন পুলিশের বিভিন্ন পর্যায়ের সদস্য, বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাসহ বিবিধ ১২ জন ও ৫১ জন পরিবার পরিজনসহ (স্ত্রী ও শিশু) সর্বমোট ৬২৬ জনকে বিভিন্ন সেনানিবাসে আশ্রয় প্রদান করা হয়। পরিস্থিতির উন্নতি সাপেক্ষে ৬১৫ জন স্ব-উদ্যোগে সেনানিবাস ত্যাগ করেন।

আইএসপিআর জানিয়েছে, আশ্রয় দেওয়া ব্যক্তিদের মধ্যে এ পর্যন্ত চার জনকে তাঁদের বিরুদ্ধে অভিযোগ বা মামলার ভিত্তিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। বর্তমানে তিন জন ও তাঁদের পরিবারের চার জন সদস্যসহ মোট সাত জন সেনানিবাসে অবস্থান করছেন। এ ক্ষেত্রে সেনাবাহিনীর পক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সকল তথ্য দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নের পাশাপাশি বিচার বহির্ভূত কর্মকাণ্ড রোধ ও আইনের শাসন সমুন্নত রাখতে বাংলাদেশ সেনাবাহিনী নিরপেক্ষ ও পেশাদারিত্বের সঙ্গে কাজ করছে।

গুজবে কান না দিয়ে সকলকে ধৈর্যশীল ও সহযোগী মনোভাব প্রদর্শন করার জন্যও অনুরোধ জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। বলা হয়েছে, দেশের প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে বাংলাদেশ সেনাবাহিনী সবসময় জনসাধারণের পাশে আছে এবং থাকবে।
BBS cable ad